ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিন: যুক্তরাষ্ট্রেকে গুতেরেস

রবিবার, মার্চ ২৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির এই কঠিন সময়ে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

ইরানসহ ৮টি দেশের গুতেরেসকে দেয়া এ সংক্রান্ত চিঠির দুদিন পরই তিনি এ আহ্বান জানান।

গুতেরেস বলেন, ‘বিশ্বের সব দেশ যাতে শক্ত হাতে করোনার বিরুদ্ধে লড়াই করতে পারে সেজন্য নিষেধাজ্ঞা শিথিল করা জরুরি। যেসব দেশ করোনার ছোবলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা দ্রুত প্রত্যাহার করা একান্ত প্রয়োজন।’

এসময় জাতিসংঘ মহাসচিব করোনা বিরোধী এই লড়াইয়ে বিশ্বের সব দেশের প্রতি সংহতি প্রকাশ করেন। একইসঙ্গে এ ভাইরাসের প্রভাবে বিশ্বজুড়ে ব্যাপকহারে প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এর আগে রাশিয়া, চীন, সিরিয়া, কিউবা, নিকারাগুয়া, উত্তর কোরিয়া, ভেনিজুয়েলা ও ইরান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি লিখে ইরানের ওপর থেকে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানায়।

ইরান জুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মোকাবিলায় এ মুহূর্তে দেশটির ওপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া জরুরি বলেও ওইসব চিঠিতে উল্লেখ করা হয়।

ইরানে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫,৪০৮ জন। মারা গেছেন ২,৫১৭ জন। আর বিশ্বে মোট আক্রান্ত ৬৬৩,৭৪০ জন। মোট মৃত্যু ৩০,৮৭৯ জন। সবচেয়ে বেশি ১০,০২৩ জন মারা গেছে ইতালিতে। এছাড়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত স্পেনে ৫,৯৮২ জন, চীনে ৩,৩০০ জন, ফ্রান্সে ২,৩১৪ জন, যুক্তরাষ্ট্রে ২,২২৭ জন, যুক্তরাজ্যে ১,০১৯ জনের মৃত্যু হয়েছে।