করোনায় সুখবর পেল বাংলাদেশ

শনিবার, মার্চ ২৮, ২০২০

ঢাকা : বিশ্বব্যপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাব পড়েছে বাংলাদেশেও। তবে সুখবর হলো গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে আর কোন করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি। আজ শনিবার (২৮ মার্চ) রাজধানীর মহাখালীতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা অনলাইনে প্রেস কনফারেন্সের মাধ্যমে এ তথ্য জানান।

তিনি আরও জানান, এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের একটি সমন্বিত কন্ট্রোল রুম খোলা হয়েছে। এখন পর্যন্ত ১ হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এছাড়া চট্টগ্রামে নমুনা সংগ্রহ করা হয়েছে মোট আটটি। এসময় তিনি সবাইকে বাড়িতে অবস্থান করার অনুরোধ জানান।

এছাড়া এ প্রর্যন্ত ১৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এছাড়া ২৪ ঘণ্টায় কোন মৃত্যের ঘটনাও ঘটেনি।

গতকাল পর্যন্ত দেশে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪৮ জন। মারা গেছে ৫ জন। মোট কোয়েরেন্টাইনে ছিলেন ৪৭,৩৬১ জন। মোট আইসোলেসনে ছিলেন ৩১৮ জন। এছাড়া এই ভাইরাসে পুরো বিশ্বে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বাড়ছে মৃত্যের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন আরো ৩ হাজার ২৭২ জন। এ নিয়ে করোনা ভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৩৬৫ জনে। দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাস যুক্তরাষ্ট্রেও ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যায় এখন সবাইকে ছাড়িয়ে গেছে দেশটি। ইতোমধ্যেই দেশটিতে কোভিড ১৯ রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। সেখানে গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন প্রায় ১৫ হাজার। গত একদিনে যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণ হারিয়েছেন ২৪৮ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৪৩ জন।

উল্লেখ্য, করোনা ভাইরাস উদ্ভূত পরিস্থিতিতে নিয়মিত ব্রিফিং করে আসছে আইইডিসিআর। ব্রিফিংয়ে এ ভাইরাসে বিশ্ব ও বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে তথ্য দেয় সরকারি এ সংস্থাটি। এছাড়া এ ভাইরাস নিয়ে সরকারের গৃহীত পদক্ষেপ ও ভাইরাসটির সংক্রমণ থেকে কীভাবে মুক্ত থাকা যায় সে বিষয়েও দিক-নির্দেশনা দিয়ে আসছে তারা।