বশেমুরবিপ্রবিতেও তৈরি হলো হ্যান্ড স্যানিটাইজার

মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০

ফয়সাল হাবিব সানি, বশেমুরবিপ্রবি প্রতিনিধি : করোনা সংকটে আতঙ্কিত পুরো বিশ্ব। শঙ্কিত আমাদের প্রাণের প্রিয় বাংলাদেশও। এমন সংকটপূর্ণ মুহূর্তে করোনা সংকট মোকাবিলার অংশ হিসেবে প্রায় ৩৫ লিটার হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) অ্যাপ্লাইড ক্যামিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং (এসিসিই) বিভাগের শিক্ষার্থীরা। এতে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন গোপালগঞ্জ জেলা প্রশাসন৷

সোমবার (২৩ মার্চ) বিভাগটির নিজস্ব ল্যাব কক্ষে মোট ৪ জন শিক্ষক এবং ১০ জন শিক্ষার্থীর একটি টিম এ হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ নিষ্পন্ন করেন।

ওই বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা মনে করেন, করোনা প্রতিরোধের অংশ হিসেবে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার একটি সময়োপযোগী পদক্ষেপ। করোনাকে একেবারে নিয়ন্ত্রণ করা সম্ভব না হলেও করোনা প্রতিরোধে প্রয়োজনীয় সতর্কতা এবং সচেতনতা অবলম্বন করা অবশ্যম্ভাবী।

এরই অংশ হিসেবে তারা এ হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু করেন। উল্লেখ্য, মানুষের মাঝে বিনামূল্যে বিতরণের উদ্দেশে এবং করোনা ভাইরাস সম্বন্ধে মানুষকে সচেতন করার নিমিত্তে তারা এ হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন।

গ্রামের বিভিন্ন পেশার মানুষদের মধ্যে আজও নানান ধরণের অন্ধ বিশ্বাস এবং কুসংস্কার প্রচলিত রয়েছে। তারা এ হ্যান্ড স্যানিটাইজার বিতরণের মধ্য দিয়ে গ্রামের প্রান্তিক অঞ্চলের জনসাধারণকে সচেতন করার অংশ হিসেবেও কাজ করে যেতে চান।

প্রসঙ্গত, দেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্যানুযায়ী, ইতোমধ্যে দেশে ৩৩ জনকে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী হিসেবে শনাক্তকরণ করা হয়েছে। আর মহামারী এ ভাইরাসের প্রাদুর্ভাবে আক্রান্তদের মধ্যে ৩ জনের মৃত্যুর খবর সম্পর্কে এরই মধ্যে নিশ্চিত তথ্য প্রদান করা হয়েছে।