ইতালিতে যেভাবে ছড়ালো করোনা ভাইরাস!

রবিবার, মার্চ ২২, ২০২০

স্পোর্টস ডেস্ক: করোনা ভাইরাস চীনের উহান প্রদেশ থেকে বিশ্বব্যাপি ছড়িয়ে পড়ে। তবে মৃত্যুর সংখ্যায় চীনকে ছাড়িয়ে শীর্ষে উঠে এসেছে ইতালি। ইতোমধ্যে মৃত্যুর সংখ্যা প্রায় পাঁচ হাজার ছাড়িয়েছে। এখন প্রশ্ন হলো করোনা কিভাবে ইতালিতে ছড়ালো?

ধারণা করা হচ্ছে, মিলানের বিখ্যাত সানসিরো স্টেডিয়াম থেকে ছড়ায় ভাইরাসটি। গত ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া বনাম ইতালিয়ান ক্লাব আটলান্টার ম্যাচে গ্যালারিতে উপস্থিত ছিলো প্রায় ৪০ হাজার দর্শক।

করোনা ভাইরাস ইতালিতে ছড়িয়ে পড়ার পেছনে অন্যতম বড় কারণ হিসেবে এখন দেখা হচ্ছে ম্যাচটি। করোনা ভাইরাস তখন কেবল ইতালিতে একটি-দুটি আক্রান্ত হওয়ার খবর শোনা যাচ্ছিল।

ইতালিয়ান ডাক্তারদের সঙ্গে সাংবাদিক কিকে মাতেও বলছেন, ওই সময় সানসিরোয় এতবড় ফুটবল জমায়েত না হলে হয়তোবা ইতালি, স্পেনে এভাবে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সুযোগ পেতো না। অর্থ্যাৎ, ইতালিয়ান ডাক্তাররা এখন করোনা ভাইরাস এভাবে ছড়িয়ে পড়ার পেছনে সেই ম্যাচটিকেই সবচেয়ে বেশি দায়ী করছেন।

ভ্যালেন্সিয়ার ম্যাচ কাভার করার জন্যই স্পেন থেকে ইতালিতে গিয়েছিলেন কিকে মাতেও। তিনি সেখানে প্রেস কনফারেন্সে অংশ নেন। ম্যাচে তিনি ছিলেন অনেক মানুষের সঙ্গে। ম্যাচ শেষে মিক্সডজোনে কয়েকজন ফুটবলারের ইন্টারভিউও নিয়েছিলেন। ইতালিতে সেদিন পর্যন্ত করোনা আক্রান্ত ছিল মাত্র তিনজন।

নিজের রিপোর্ট শেষ করে মিলান থেকে ভাড়া করা গাড়ীতে করে পাশের এক ছোট শহরে গিয়ে রাত্রি যাপন করেন কিকে মাতেও। পরেরদিন চলে আসেন তিনি ভ্যালেন্সিয়ায়। এরপর সপ্তাহের শেষ দিন পর্যন্ত কোনো ঘটনার খবর আর পাননি তিনি।

পরের সোমবার সন্ধ্যার পর মাতেও বুঝতে পারেন তার শরীর খারাপ হতে শুরু করেছে। শরীরে জ্বর এসেছে, অবসাদ আর ক্লান্তির সঙ্গে শুকনো কাশিও ছিল তার। মঙ্গলবার সকালে ঘুম থেকে ওঠার পর বুঝতে পারেন, তার শরীরের খুব বাজে অবস্থা। ওইদিন থেকেই উত্তর ইতালিতে প্রচুর করোনা আক্রান্ত রোগির খবর আসতে শুরু করে বিশ্ব মিডিয়ায়। মাতেও তখনই সিদ্ধান্ত নেন ডাক্তারী পরীক্ষা করে দেখানোর।