হোলি উৎসবে মেতেছে ইবি’র সনাতন ধর্মালম্বীরা

মঙ্গলবার, মার্চ ১০, ২০২০

ইবি প্রতিনিধি : দোল-পূর্ণিমা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম একটি ধর্মীয় উৎসব। এটিকে হলি উৎসব ও বলা হয়ে থাকে। দিনটিতে সারা দেশে জুড়েই থাকে আমেজ। রঙের খেলায় মেতে ওঠেন সনাতন ধর্মাবলম্বীরা। চারদিকে রঙের ছড়াছড়িতে উচ্ছ্বাসে উল্লাসে মাতে সবাই।

উৎসবটি উপলক্ষে গতকাল সোমবার ইসলামী বিশ্ববিদ্যালয়ে দোল শোভাযাত্রা, হোলি উৎসব, প্রসাদ বিতারণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটির আয়োজন করেন ইবিতে অধ্যায়নরত সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা।

জানা যায়, পূজা অনুষ্ঠানের সময় ঢাকের বাদ্য, শঙ্খধ্বনি, উলুধ্বনি ও পুরোহিতের মন্ত্রের ধ্বনিতে চারিদিক মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস। পূজা শেষে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের শিক্ষক-শিক্ষার্থী আবির খেলায় মেতে ওঠে। সকাল থেকে দুপুর পর্যন্ত চলে এই আবির খেলা।

এছাড়া সকাল ১০ টায় মাঙ্গলিক পূজার্চনা ও ১১ টায় ধর্মীয় আলোচনা করা হয়। পরবর্তীতে ১২ টায় দোল শোভাযাত্রা করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে স্ব স্ব মন্দিরে এসে শেষ হয়। দুপুরে মধ্যভোজ ও ধর্মীয় আলোচনার মধ্য দিয়ে উৎসব টি শেষ হয়।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্যাবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দ সাহা, প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মন, ইংরেজি বিভাগের প্রভাষক লিটন বরণ সিকদারাহ সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী রিপা দে বলেন, আমি এর আগে দোল উৎসব এত জাঁকজমক পূ্র্ণ আয়োজনে কখনো পালন করিনি। তাছাড়া আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্তরিকতা আমাকে মুগ্ধ করেছে। আর বড় দাদা দিদিদের বন্ধুসুলভ ব্যাবহার আমাকে বিমোহিত করতে বাধ্য করছে।