দিল্লিতে মুসলিম হত্যাযজ্ঞের প্রতিবাদে আজ বিক্ষোভ করবে ইসলামি দলগুলো

শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০

ঢাকা : ভারতের দিল্লিতে চলমান সহিংসতার প্রতিবাদে বিক্ষোভ করবে কয়েকটি ধর্মভিত্তিক দল। আজ শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে জুমার নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে এ কর্মসূচি পালিত হবে। হেফাজতে ইসলামের শরিক জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি মাওলানা আবদুর রব ইউসূফি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

জমিয়তের একটি সূত্র জানায়, বৃহস্পতিবার রাজধানীর পল্টনে একটি দলের কার্যালয়ে ছয়টি ইসলামি দলের নেতারা বৈঠক করেন। ওই বৈঠকে শুক্রবার বিক্ষোভ মিছিলের সিদ্ধান্ত হয়।

মাওলানা আবদুর রব বলেন, ‘ভারতের দিল্লিতে মুসলমানদের ওপর ক্রমাগত নির্যাতনের প্রতিবাদে আমরা শুক্রবার বিক্ষোভ মিছিল করবো।’ যে দলগুলো বিক্ষোভ করবে, সেগুলো হচ্ছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন, ইসলামী ঐক্য আন্দোলন এবং বাংলাদেশ মুসলিম লীগ।

এদিকে, দিল্লিতে সহিংসতার ঘটনায় এক বিবৃতিতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী বলেছেন, ‘আমরা গভীর উদ্বেগ, বেদনা ও ক্ষোভের সঙ্গে লক্ষ করছি, ভারতে নতুন নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জি তৈরির বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে প্রতিবাদের কারণে দেশটির সংখ্যালঘু মুসলমান সম্প্রদায়ের ওপর নির্মম হত্যাযজ্ঞ শুরু হয়েছে।

পদ্ধতিগত এই হত্যা চালানোর সময় বাংলাদেশের সরকারসহ বিশ্বসমাজ নীরব দর্শকের ভূমিকা পালন করছে। এই হামলার সময় দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট উপস্থিত থাকলেও তিনি উচ্চবাচ্য করেননি।’

তিনি বলেন, ‘আমাদের প্রিয় মাতৃভূমির শান্তি-শৃঙ্খলা ও সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখার স্বার্থে এবং ভারতে মুসলিমবিদ্বেষী লাগাতার অপতৎপরতার প্রতিবাদে মোদির বাংলাদেশ সফর বাতিল করা সরকারের অপরিহার্য কর্তব্য বলে মনে করি।’