পেটের ডান পাশে অস্বস্তিকর ব্যথা, কী করবেন?

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০

লাইফস্টাইল ডেস্ক: হঠাৎ পেটের ডানপাশে অস্বস্তিকর ব্যথা হতে পারে। ব্যথার তীব্রতা বেশি হলেও বুঝতে পারেন না ঠিক কী কারণে ব্যথা হয়।

আমাদের অনেকের জানা নেই, এই ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। এ ধরনের ব্যথার সুনির্দিষ্ট কারণ খুঁজে পাওয়া কষ্টকর। আর এই ব্যথা খুব বেশিক্ষণ স্থায়ী থাকে না।
তবে মাঝে মাঝে এ ব্যথা ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। এ কারণে চিকিৎসকরা পেটের ডান দিকে ব্যথা হলে অবহেলা না করার পরামর্শ দিয়েছেন।

যেসব কারণে পেটের ডানপাশে ব্যথা হয়-

১. গ্যাসের সমস্যার কারণে পেটের ডানপাশে ব্যথা হতে পারে। তবে গ্যাস হলে পেটের বাঁ দিকে ব্যথা হয়। চিকিৎসক ফিনকেলস্টন বলছেন, ডায়েট পরিবর্তন কিংবা অনেক বেশি ব্রোকলি, ফুলকপি, মটরশুঁটি—এ ধরনের খাবার খাওয়া হলে পেটে অ্যাসিডিটি হতে পারে।

২. বদহজমের কারণেও পেটের ডান পাশে ব্যথা হতে পারে। বদহজম হলে প্রথমে পেটের উপরের অংশে ব্যথা হয় ও পরে এ ব্যথা ডান দিকে স্থানান্তরিত হয়।

৩. খুব দ্রুত দৌড়ানোর কারণে পেটের ডান দিকে ব্যথা হতে পারে। ফিনকেলস্টন বলেছেন, এ রকম হলে দৌড়ানো বন্ধ রাখতে হবে। শ্বাসতন্ত্রকে স্ট্রেসমুক্ত রাখতে বরং হালকা নড়াচড়া, ব্যায়াম করতে হবে।

৪. জিমে ব্যায়াম করার সময় ভারী কিছু তোলার কারণে হার্নিয়ার সমস্যা হয়। এটি পেটের ডান দিকে ব্যথা সৃষ্টি করে।

৫. পেটের ডান দিকে ব্যথা হওয়ার জন্য অ্যাপেন্ডিসাইটিসের সমস্যা হতে পারে। এ ব্যথা পেটের খেয়াল রাখুন বসতে কিংবা সোজা হয়ে শুতে কোনো সমস্যা হচ্ছে কিনা? এটাকে এড়িয়ে যাওয়া যাবে না। অনেকে বিষয়টি এড়িয়ে যান, তবে অ্যাপেন্ডিকস ফেটে যেতে পারে।

৬. নারীদের জরায়ুর উভয় পাশে ওভারি থাকে। অনেক সময় ওভারিতে সিস্ট হওয়ার কারণেও ডান পাশে ব্যথা হয়।

কী করবেন? ওপরের লক্ষণগুলো দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।