ত্বকের তেলতেলেভাব কাটাতে ফলের পুষ্টি

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : গরম পড়তে শুরু করেছে ধীরে ধীরে। তৈলাক্ত ত্বক নিয়ে ঝামেলা পোহাতে হয় এই সময়টাতে। একটুতেই মুখ তেলতেলে, চিটচিটে হয়ে যায় যাঁদের, পুরো গরমকালটা তাঁদের ত্বকের দরকার বিশেষ যত্ন।

নাহলে অতিরিক্ত তেল, মৃত কোষ আর ধুলোময়লা জমে ব্রণ ফুসকুড়ি র্যা শ দেখা দেয় ত্বকে। আপনারো যদি তেলতেলে ত্বক হয়, তা হলে সাহায্য নিতে পারেন ফলের। ফল দিয়ে তৈরি ফেস প্যাকে এমন বহু গুণ থাকে যা ত্বকের বাড়তি তেল শুষে নেয়, নানাভাবে ত্বকের উপকার করে।

শিখে নিন ফল দিয়ে তৈরি তিনটি দুর্দান্ত ফেস প্যাক যা আপনার তেলতেলে ত্বককে রাখবে ঝকঝকে মসৃণ।

স্ট্রবেরি আর টক দই
ত্বকের তেলতেলে ভাব কাটিয়ে তুলতে স্ট্রবেরি দারুণ কাজ করে, তার সঙ্গে ত্বকে আর্দ্রতাও জোগান দেয়। স্ট্রবেরিতে প্রচুর অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা অতিরিক্ত সেবাম নিঃসরণ নিয়ন্ত্রণ করে মুখে স্বাস্থ্যের জৌলুস এনে দেয়।

চার-পাঁচটা স্ট্রবেরি, এক টেবিলচামচ টকদই আর কয়েক ফোঁটা গোলাপজল একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে এই প্যাকটা লাগান। আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন, তারপর ময়শ্চারাইজার মেখে নিন।

কমলালেবুর খোসা, কিউয়ি আর লেবুর রস
তেলতেলে ত্বকের জন্য সাইট্রিক অ্যাসিড দারুণ ভালো কাজ করে। মুখের বাড়তি তেল কমানোই শুধু নয়, ব্রণর দাগ বা যে কোনও কালচে দাগছোপ হালকা করতেও সাইট্রিক অ্যাসিড খুব কাজে দেয়। পাতিলেবু, কিউয়ি, কমলালেবুর মতো ফলে পর্যাপ্ত সাইট্রিক অ্যাসিড রয়েছে, তাই এ সব ফল আপনার স্কিনকেয়ার রুটিনের অন্তর্ভুক্ত করতেই পারেন।

কমলালেবুর খোসা রোদে খটখটে করে শুকিয়ে নিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। তাতে মেশান কিউয়ি আর পাতিলেবুর রস। এক চিমটি হলুদ আর এক টেবিলচামচ মধু যোগ করে থকথকে পেস্ট করুন। এই প্যাকটা মুখে আর গলায় সমানভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিলেই মুখ নরম, উজ্জ্বল দেখাবে।

পেঁপে আর মুলতানি মাটি
তেলা ত্বক ঝকঝকে রাখতে পেঁপে আর মুলতানি মাটির ফেস প্যাক ব্যবহার করতে পারেন। বন্ধ হয়ে যাওয়া রোমছিদ্র খুলে দিতে পারে পেঁপের শাঁস। জমে যাওয়া মৃত কোষ সরিয়ে ত্বক এক্সফোলিয়েট করতে এবং ত্বকের বাড়তি তেল শুষে নিতেও পেঁপে কার্যকর।

পাকা পেঁপে এক কাপ পরিমাণ চটকে নিন। তাতে দু’ টেবিলচামচ মুলতানি মাটি আর পরিমাণমতো গোলাপজল দিয়ে পেস্ট বানান। মুখে আর গলায় সমানভাবে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।