সূচক ও লেনদেনের সাথে পতন হয়েছে ১৭ খাতে

রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০

ঢাকা : সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এবং সাথে লেনদেনও কমেছে। ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট এবং লেনদেন ১০২ কোটি ১৫ লাখ টাকা কমেছে। সে সাথে আজ ১৭ খাতে দর পতন হয়েছে। তার বিপরীতে দর বেড়েছে মাত্র ৩ খাতে। ইন্টারন্যাশনাল লিজিংয়ের ডিএসই পর্যালোচনায় এ তথ্য পাওয়া যায়।

তথ্য মতে, সবচেয়ে বেশি দর কমেছে জুট খাতে। খাতটিতে ৪ শতাংশ দর কমেছে। এরপরে ৩ শতাংশ কমে দ্বিতীয় স্থানে রয়েছে মিউচ্যুয়াল ফান্ড খাত। তৃতীয় স্থানে রয়েছে প্রকৌশল খাত। এ খাতে দর কমেছে ২ দশমিক ৭০ শতাংশ।

তালিকায় থাকা অন্য খাতগুলোর মধ্যে:- আইটি খাতে ২ দশমিক ৬০ শতাংশ, সিরামিক খাতে ২ দশমিক ৩০ শতাংশ, সেবা এবং আবাসন খাতে ১ দশমিক ৭০ শতাংশ, সিমেন্ট খাতে ১ দশমিক ৬০ শতাংশ, বস্ত্র খাতে ১ দশমিক ৬০ শতাংশ, পেপার এবং প্রিন্টিং খাতে ১ দশমিক ৫০ শতাংশ, সাধারণ বীমা খাতে ১ দশমিক ৫০ শতাংশ, ট্যানারি খাতে ১ দশমিক ৫০ শতাংশ, জীবন বীমা খাতে ১ দশমিক ৪০ শতাংশ, জ্বালানি এবং বিদ্যুৎ খাতে দশমিক ৯০ শতাংশ, খাদ্য এবং আনুষাঙ্গিক খাতে দশমিক ৯০ শতাংশ, ব্যাংক খাতে দশমিক ৮০ শতাংশ, বিবিধ খাতে দশমিক ৪০ শতাংশ এবং ফার্মাসিউটিক্যাল খাতে দশমিক ৪০ শতাংশ দর কমেছে।

অপর দিকে সবচেয়ে বেশি দর বেড়েছে টেলিকমিউনিকেশন খাতে। এ খাতে দর বেড়েছে ৭ দশমিক ৭০ শতাংশ, দ্বিতীয় স্থানে রয়েছে ভ্রমণ এবং অবকাশ খাত। খাতটিতে দর বেড়েছে ২ দশমিক ৩০ শতাংশ এবং তৃতীয় ও সর্বশেষ স্থানে রয়েছে আর্থিক খাত। এ খাতে দর বেড়েছে দশমিক ১০ শতাংশ।