শ্যাম্পু করার আগে জেনে নিন…

রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : শ্যাম্পু তো সবাই করি। কিন্তু এর সঠিকভাবে ব্যবহার কজনই বা জানি। যার কারণে ফলাফল হয় উল্টো। ঝলমলে সুন্দর মসৃণ হওয়ার বদলে চুল হয়ে যায় উষ্কখুসকো। মাথার চুলগুলোকে তখন পাটের আঁশ মনে হয়। শ্যাম্পু ব্যবহারে জানতে হবে পাঁচটি কথা। চলুন সুন্দর চুল পেতে দেখে নেয়া যাক সে কথাগুলি-

সঠিক শ্যাম্পু বাছাই :
বেশির ভাগ সময়ই শ্যাম্পু কেনার সময় বেশি ভাবা হয় না। নিজের চুলের ধরন, কী সমস্যা রয়েছে, তার কী প্রয়োজন তা না ভেবে কোনও ব্র্যান্ড পছন্দ বলেই কিনে নেন। অনেক সময় আবার পছন্দের তারকা ব্র্যান্ড অ্যাম্বাসাডর বলেও সেই শ্যাম্পু কেনা হয়। এটা সবচেয়ে বড় ভুল। শ্যাম্পু কেনার আগে নিজের চুলের ধরন, প্রয়োজনীয়তা বোঝা চেষ্টা করুন।

কেমিক্যাল :
অধিকাংশ শ্যাম্পুর মধ্যেই ক্ষতিকারক কেমিক্যাল থাকে। যা চুলের ক্ষতি করে। শ্যাম্পু কেনার সময় বোতলের গায়ে লেখা কম্পোজিশন দেখে নিন। হার্বাল শ্যাম্পু ব্যবহার করা ভালো। বিশেষ করে যদি চুলে সমস্যা থাকে।

অতিরিক্ত ধোয়া :
চুলের গোড়া থেকে যে তেল ক্ষরণ হয় তা চুলের স্বাস্থ্যের জন্য উপকারী। চুল বেশি ধুলে শুষ্ক হয়ে যায়। তাই সপ্তাহে দু’-তিন দিনের বেশি শ্যাম্পু করা ভালো নয়।

চুল নয়, তালু :
শ্যাম্পুর আসল কাজ মাথার তালু পরিষ্কার করা। এ কারণে শ্যাম্পু করার সময় চুল ফাঁকা করে গোড়ায় ম্যাসেস করুন। ধোয়ার সময় এমনেতেই চুল পরিষ্কার হয়ে যাবে।

কন্ডিশনার :
শ্যাম্পু করার সময় চুল আর্দ্রতা হারায়। তাই চুলের স্বাস্থ্য ধরে রাখতে প্রতি বারই কন্ডিশনিং করা প্রয়োজন। কিন্তু অনেক সময়ই সময় বাঁচাতে কন্ডিশনিং করা হয় না। মনে রাখবেন মাত্র দু’মিনিট সময় লাগে কন্ডিশনিং করতে। সময় বাঁচাতে গিয়ে চুলের ক্ষতি করবেন না।