ইরানের সংসদ নির্বাচনে এগিয়ে রক্ষণশীলরা

রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে শুক্রবার। স্থানীয় সময় রাত ১২টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই গণনার কাজ শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ২০৮টি সংসদীয় আসনের মধ্যে ৮২টির ফলাফল বেসরকারীভাবে প্রকাশিত হয়েছে।

প্রকাশিত ফলাফলে রক্ষণশীলরা এগিয়ে রয়েছেন। তবে তেহরান প্রদেশের নির্বাচনের ফলাফল এখনও প্রকাশিত হয় নি।

তেহরানে সাবেক মেয়র ও রক্ষণশীল প্রার্থী পরিচিত মুখ মোহাম্মাদ বাকের কালিবফের নেতৃত্বাধীন প্রার্থীরা সর্বশেষ গণনায় এগিয়ে রয়েছেন। জানা গেছে, নির্বাচনে পুরো ইরানজুড়ে ৪০ ভাগ ভোটার উপস্থিতি ছিল।

এর আগে শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই বিভিন্ন ভোটকেন্দ্রে বেশ ভিড় লক্ষ্য করা যায়। প্রথমে দুই দফায় দুই ঘণ্টা করে এবং পরে দুই দফায় এক ঘণ্টা করে ভোটগ্রহণের সময় বাড়ানো হয়। এবারের নির্বাচনে ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে সাত হাজার ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

ইরানে প্রতি চার বছর পরপর সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮ বছর বা এর বেশি বয়সি সব নাগরিক ভোট দিতে পারেন।

সংসদ নির্বাচনের পাশাপাশি একইদিন ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনেরও ভোটগ্রহণ করা হয়। ভোটাররা বিশেষজ্ঞ পরিষদের সাত সদস্যকে নির্বাচিত করবেন। জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সারাদেশে তবে বিশেষজ্ঞ পরিষদের ভোটগ্রহণ হয়েছে শুধুমাত্র তেহরান, কোম, উত্তর খোরাসান, খোরাসান রাজাভি এবং ফার্স প্রদেশে।