আমরা চাই সুষ্ঠু সুন্দর পরিবেশ বজায় থাকুক: সিইসি

রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০

ঢাকা : প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা বলেছেন, সম্প্রতি অনুষ্ঠিত সিটি নির্বাচনের প্রচারে যে পরিমাণ পোস্টার ব্যানার টাঙানো হয়েছে, তাতে শহরের অবস্থা খারাপ হয়ে গেছে। আমরা চাই, সুষ্ঠু সুন্দর পরিবেশ বজায় থাকুক, তাই আমরা দূষণমুক্ত পরিবেশে ভোট করতে পাঁচ দফা প্রস্তাব দিচ্ছি। রোববার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ইটিআই ভবনে বৈঠকে বসে কমিশন। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার এসব কথা বলেন।

সিইসি বলেন, ভোট সুষ্ঠু করতে আমরা যা করার করেছি। এখন ভোটের পরিবেশ সুন্দর করার কথা ভাবছে ইসি। আমরা চাই, সুষ্ঠু সুন্দর পরিবেশ বজায় থাকুক। ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে দূষণমুক্ত নির্বাচনী প্রচারের জন্য ২১টি জায়গা নির্ধারণ করে প্রার্থীদের প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ উপনির্বাচনের জন্য পাঁচ দফা প্রস্তাব দিয়েছে ইসি।

ইসির পাঁচ প্রস্তাব হলো- অনুমোদিত মাত্রায় মাইক বা শব্দযন্ত্র ব্যবহার করতে হবে; অনুমোদিত ক্যাম্পে পোস্টার, ব্যানার, ডিজিটাল ডিসপ্লে স্থাপন করা যাবে। পোস্টার ঝুলাতে হবে ইসি নির্ধারিত ২১ জায়গায়; একেকটি জায়গায় পালা করে মাইকিং চালাবে; শোভাযাত্রা-পদযাত্রা সীমিত করতে হবে; প্রত্যেক প্রার্থী নির্দিষ্ট দিন ও সময় নির্ধারণ করে দেওয়া হবে; জনসভার জন্য এক বা একাধিক জায়গা নির্দিষ্ট করে দেওয়া হবে; পর্যায়ক্রমে অনুমোদন নিয়ে সভা করতে হবে; তোরণ, ফুটপাতে ক্যাম্প, রাস্তায় পথসভা করা থেকে বিরত থাকতে হবে।