সাভারে ফুলচাষীদের মানববন্ধব, প্লাস্টিক ফুল আমদানি বন্ধের দাবি

শনিবার, ফেব্রুয়ারি ২২, ২০২০

জাহিন সিংহ, সাভার থেকে : দেশে উৎপাদিত ফুল বাজারজাতকরণের জন্য স্থায়ী ফুলের বাজার তৈরি এবং প্লাস্টিকের ফুল আমদানি ও উৎপাদন বন্ধসহ ৫দফা দাবিতে মানববন্ধন করেছে সাভারের ফুলচাষীরা।

শনিবার দুপুরে সাভার বাজার বাসস্ট্যান্ডে ঢাকা-আরিচা মহসড়কের পাশে এই মানববন্ধনে অংশ নেন স্থানীয় প্রায় দেড় শতাধিক ফুলচাষী।

মানববন্ধনে চাষীরা বলেন, দেশে ৩৩ বছর ধরে নানা প্রতিকূলতা কাটিয়ে ৩০ হাজার মানুষের কর্মসংস্থান ও ১২’শ কোটি টাকার ফুলের বাজার সৃষ্টি হয়েছে। কিন্তু বিভিন্ন কৃত্রিম ফুলের কারণে তারা এখন আশানুরূপ দাম পাচ্ছেন না। এবছরের ফুল বিক্রির মৌসুম ফেব্রুয়ারীতে উৎপাদনের লক্ষমাত্রা পূরণ হয়েও ফুল বিক্রি করে কাঙ্খিত লাভ থেকে বঞ্চিত হয়েছেন তারা।

এসময় বক্তারা আরো বলেন, একটি মহল দেশীয় ফুলে ভাইরাসের উপস্থিতির গুজব ছড়াচ্ছে। এছাড়া চীন, ভারত ও থাইল্যান্ড থেকে কাঁচা ও প্লাস্টিকের ফুল আমদানি করে দেশীয় ফুলের বাজার নষ্ট করছে। তাই সরকারের হস্তক্ষেপ কামনা করে ফুলচাষীরা ৫ দফা দাবি তুলে ধরেন।

তাদের ৫ দাবিসমূহ হচ্ছে- চীন থেকে প্লস্টিকের ফুল আমদানি বন্ধ করতে হবে, দেশের ফুল শিল্প রক্ষায় পদক্ষেপ নিতে হবে, ফুল শিল্পের প্রসারে কীটনাশক ও কৃষি উপকরণ সহজলভ্য করতে হবে, প্রচারণার মাধ্যমে বিদেশে ফুল রফতাানির সুযোগ করে দিতে হবে এবং দেশে উৎপাদিত ফুল বিপণনের জন্য ঢাকায় কেন্দ্রীয় পাইকারি ফুলের বাজার স্থাপন করতে হবে।