১৫ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন

শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০

ঢাকা, ২০ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): এসএমই ফাউন্ডেশন দেশের ১টি এসএমই ক্লাস্টারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং সারাদেশের নারী উদ্যোক্তাদের ১৫ কোটি টাকা ঋণ দেবে। বেসরকারিখাতের আর্থিক প্রতিষ্ঠান মাইডাস ফাইন্যান্সিংয়ের মাধ্যমে এই ঋণ বিতরণ করা হবে।
গত দশ বছরের ধারাবাহিকতায় এবারো এই ঋণের বিপরীতে সর্বোচ্চ শতকরা মাত্র ৯ ভাগ সুদ নিতে পারবে প্রতিষ্ঠানটি। বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে এ ব্যাপারে মাইডাস ফাইন্যান্সিংয়ের সাথে আলাদা ২টি চুক্তি সই করেছে এসএমই ফাউন্ডেশন।
বৃহস্পতিবার ফাউন্ডেশনের নির্বাহী সভাকক্ষে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং মাইডাস ফাইন্যান্সিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মুস্তাফিজুর রহমান চুক্তিতে সই করেন।
চুক্তি অনুযায়ী আগামী ৫ বছরে সারাদেশের উৎপাদন ও সেবাখাতের নারী উদ্যোক্তারা পাবেন ১০ কোটি টাকা এবং বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং ক্লাস্টারের উদ্যোক্তারা ঋণ পাবেন ৫ কোটি টাকা। প্রত্যেক উদ্যোক্তা সর্বনি¤œ ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ নিতে পারবেন। চলতি মূলধন, মূলধনী যন্ত্রপাতি ক্রয়, টেকনোলজি উন্নয়ন ও সিজনাল এই ঋণের মেয়াদ ৩ বছর। এখন পর্যন্ত ৭টি চুক্তির আওতায় মাইডাস ফাইন্যান্সিং ঢাকার ধোলাইখাল ও বগুড়া লাইট ইঞ্জিনিয়ারিং ক্লাস্টার এবং তরুণ ২১১ উদ্যোক্তাকে ১০ কোটি ৬৬ লাখ টাকা ঋণ দিয়েছে ।
গত ১১ বছরে এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচির আওতায় দেশের বিভিন্ন এলাকায় অবস্থিত ৩১টি ক্লাস্টার ও ক্লায়েন্টেল গ্রুপের ১,৮৫৭ উদ্যোক্তাকে ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৯২ কোটি টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন। এরমধ্যে ১৩৪৫ জন পুরুষ উদ্যোক্তা এবং বাকি ৫১২ জন নারী উদ্যোক্তা।