লিপস্টিক ছাড়াই স্বাভাবিক গোলাপি ঠোঁট পেতে

শুক্রবার, ফেব্রুয়ারি ২১, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : নরম কোমল গোলাপি ঠোঁট পেতে কার না ইচ্ছে করে। কিন্তু সত্যি বলতে সবারই তো আর স্বাভাবিক গোলাপি ঠোঁটের মালকিন হন না। তাই তাঁদের ভরসা হয়ে ওঠে লিপস্টিক। তবে খুব সাধারণ কিছু উপাদানের সাহায্যেই স্বাভাবিক গোলাপি ঠোঁট পেতে পারেন।

গোলাপজল
গোলাপের পাপড়ির মতো ঠোঁট পেতে ইচ্ছে করছে? বেছে নিন গোলাপজল! একমুঠো গোলাপের পাপড়ি খানিকটা দুলাইফস্টাইল ডেস্ক : নরম কোমল গোলাপি ঠোঁট পেতে কার না ইচ্ছে করে। কিন্তু সত্যি বলতে সবারই তো আর স্বাভাবিক গোলাপি ঠোঁটের মালকিন হন না। তাই তাঁদের ভরসা হয়ে ওঠে লিপস্টিক। তবে খুব সাধারণ কিছু উপাদানের সাহায্যেই স্বাভাবিক গোলাপি ঠোঁট পেতে পারেন। ধে ডুবিয়ে এক ঘণ্টা রাখুন। তারপর দুধ থেকে পাপড়িগুলো তুলে চটকে নিন। চটকানো গোলাপ পাপড়িতে কয়েক ফোঁটা মধু মিশিয়ে ঠোঁটে লাগান। পাঁচ-দশ মিনিট রেখে দুধটা দিয়ে ধুয়ে ফেলে নরম তোয়ালে দিয়ে মুছে নিন।

বিট
লাল টুকটুকে এই সবজিটি শুধু স্বাস্থ্যের জন্য নয়, ঠোঁটের পক্ষেও খুবই ভালো! একটুকরো বিট কেটে নিয়ে ঠোঁটের উপর হালকা ঘষুন। বিটের রস আপনার ঠোঁটে গোলাপি আভা এনে দেবে এবং সেই সঙ্গে রোদের ক্ষতিকর প্রভাব থেকেও রক্ষা করবে!

টুথব্রাশ
নরম ব্রিসলসের একটা টুথব্রাশ দিয়ে ঠোঁট হালকা স্ক্রাব করুন। ঠোঁটের উপর থেকে শুকনো, মৃত কোষ উঠে গিয়ে স্বাভাবিক গোলাপি আভা বেরিয়ে আসবে।

অলিভ অয়েল আর চিনি
ফাটা ঠোঁটের সমস্যা কমাতে অলিভ অয়েল আর চিনির স্ক্রাব খুবই কাজের! এক টেবিলচামচ চিনি আর এক চাচামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে ঠোঁটে লাগান। পাঁচ মিনিট রেখে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। ঠোঁট স্বাভাবিক গোলাপি হয়ে উঠবে।

ডালিম
ডালিম বা বেদানা ঠোঁটের জন্য কতটা উপকারী, তা কি জানেন? একমুঠো ডালিমের দানা নিয়ে চটকে নিন। তাতে দু’ টেবিলচামচ ঠান্ডা দুধ মিশিয়ে নিলে দানাদার একটা পেস্ট পাবেন। ঠোঁটে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন, তারপর বরফজলে ধুয়ে নিন। এক সপ্তাহ ধরে প্রতিদিন করলে ঠোঁটের রং চোখে পড়ার মতো গোলাপি হয়ে উঠবে।

গ্লিসারিন
ঠোঁটের বাড়তি যত্ন নিতে চাইলে হাতের কাছে চিরকালীন গ্লিসারিন তো রয়েইছে! রাতে ঘুমোতে যাওয়ার আগে গ্লিসারিনে তুলো ডুবিয়ে ঠোঁটে লাগিয়ে সারা রাত রেখে দিন। সকালে উঠে তুলতুলে গোলাপি ঠোঁট পাবেন।

শসা
শসার রস গায়ের রং যেমন উজ্জ্বল করে, তেমনি ঠোঁটেও এনে দেয় গোলাপি আভা। শসা খাওয়ার সময় এক আধ টুকরো ঠোঁটেও ঘষে নিতে ভুলবেন না! খুব তাড়াতাড়ি গোলাপি নরম ঠোঁট হয়ে উঠবে আপনার নিত্যসঙ্গী!