দুধের সঙ্গে কখনোই এই ৯ টি খাবার মেশাবেন না

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২০, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : শরীর সুস্থ রাখতে কী খাব এবং কখন খাব, এই বিষয়ে আমরা সবাই চিন্তা-ভাবনা করি। কিন্তু যখন একটি খাবারের সঙ্গে অন্য একটি খাবার মিশিয়ে খাওয়া হয়, তখন তা ঠিকমতো হল কিনা, সেটা নিয়ে আমরা বেশিরভাগই খুব একটা চিন্তা করে না।

যেমন অনেক কিছুর সঙ্গে আমরা দুধ মিশিয়ে খাই। পছন্দের কুকিজ হোক বা কোনো ফলের সঙ্গে আমরা দুধ খেয়ে থাকি। কিন্তু এই অভ্যেস কি আদৌ স্বাস্থ্যসম্মত।

আয়ুর্বেদিক বলছে, দুধের সঙ্গে যে কোনো খাবার মোটেও মেশানো যায় না। যে কোনো খাবারের সঙ্গে দুধ খেলে তাস্বাস্থ্য ডেস্ক : শরীর সুস্থ রাখতে কী খাব এবং কখন খাব, এই বিষয়ে আমরা সবাই চিন্তা-ভাবনা করি। কিন্তু যখন একটি খাবারের সঙ্গে অন্য একটি খাবার মিশিয়ে খাওয়া হয়, তখন তা ঠিকমতো হল কিনা, সেটা নিয়ে আমরা বেশিরভাগই খুব একটা চিন্তা করে না। স্বাস্থ্য বিপর্যয় ঘটাতে পারে। যেমন অনেকে দুধ আর কলা একসঙ্গে খান, আবার অনেকে দুধ আর ডিম একসঙ্গে খান। এর কোনোটিই ঠিক নয় বলে জানান ভারতের আয়ুর্বেদিক আচার্য ডা. প্রতাপ চৌহান।

একসঙ্গে মেশানো যায় না, এমন দুটি খাবার একসঙ্গে খেলে তা হজমের সমস্যা করতে পারে বলে জানিয়েছেন তিনি। কোন কোন খাবারের সঙ্গে দুধ খাওয়া ঠিক নয়, তার তালিকা দেখে নিন।

কলা, চেরি, যে টকজাতীয় খাবার (কমলা, লেবু, বাতাপি লেবু, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল, আনারস), ইয়েস্ট আছে এমন যে কোনো খাবার, ডিম, মাংস, মাছ, খিচুড়ি, ইয়োগার্ট, বিনস, মুলা।

টাটকা গরুর দুধ খাওয়া শরীরের পক্ষে সবচেয়ে ভালো। এর মধ্যে মধু বা গুড় মিশিয়ে নিতে পারেন। সূত্র: এইসময়।