ইদলিবে রুশ বিমান হামলায় নিহত ৩

বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার ইদলিবের যুদ্ধবিরতি ঘোষিত অঞ্চলে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এতে কমপক্ষে ৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। মঙ্গলবার সিরিয়ার নাগরিক প্রতিরক্ষা গোষ্ঠী এ তথ্য জানিয়েছে। খবর আনাদোলু এজেন্সি।

সিরিয়ার সরকার বিরোধী বিমান পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, রাশিয়ার বিমানগুলো ইদলিবের টার্মানিন এবং আলেপ্পোর দারাত ইজ্জা শহরকে টার্গেট করে বোমা হামলা চালায়।

হোয়াইট হেলমেট সিভিল ডিফেন্স গ্রুপ জানিয়েছে, এই হামলায় ৩ বেসামরিক নাগরিক নিহত এবং ৯ জন আহত হয়েছিল। তবে সিভিল ডিফেন্স গ্রুপগুলোর মতে, নিহত ও আহতদের সংখ্যা আরও বাড়তে পারে।

বিমান হামলার পর ঘটনাস্থলে ধরে যাওয়া আগুন নেভানো, অনুসন্ধান এবং উদ্ধার কার্যক্রম অব্যাহত রেখেছে নাগরিক প্রতিরক্ষা দলগুলি।

বাশার আল-আসাদ সরকার এবং তার মিত্ররা ইদলিবের যুদ্ধবিরতি অঞ্চলে বেসামরিক বসতিগুলিতে তীব্র বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে।

২০১৮ এর সেপ্টেম্বরে তুরস্ক ও রাশিয়া ইদলিবকে যুদ্ধবিরতি অঞ্চলে পরিণত করতে সম্মত হয়েছিল, যাতে ওই এলাকায় আগ্রাসন চালানো সম্পূর্ণরূপে নিষিদ্ধ থাকবে। সরকার ও রাশিয়ান বাহিনী, যারা ২০১৮ সালের যুদ্ধবিরতি ও ১২ জানুয়ারী শুরু হওয়া নতুন আরেকটি যুদ্ধবিরতির পরও তাদের আক্রমণে ১ হাজার ৮০০ এরও বেশি বেসামরিক মানুষ মারা গেছে।

এছাড়া গত এক বছরে তীব্র আক্রমণের কারণে ১৭ লাখেরও বেশি সিরিয়ান তুরস্কের সীমান্তের কাছে চলে গেছে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে তুরস্ক বিশ্বের সর্বাধিক শরণার্থী অধ্যুষিত দেশে পরিণত হয়েছে। সেখানে ৩৭ লাখেরও বেশি অভিবাসীর রয়েছে।