স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি যে কোনো সময়

সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০

ঢাকা: আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়েছে। এখন যে কোনো সময় ঘোষণা আসতে পারে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সংগঠনটির সভাপতি নির্মল রঞ্জন গুহ অসুস্থ থাকায় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার কাজ কিছুটা স্থবির ছিল। বর্তমানে তার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার অনুমতি নিয়ে শিগগির কমিটি ঘোষণা করা হবে।

এদিকে কমিটি ঘোষণার খবরে শেষ মুহূর্তে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেক পদপ্রত্যাশী। আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ও স্বেচ্ছাসেবক লীগের সাবেক নেতাদের কাছে প্রতিনিয়তই ভিড় করছেন তারা। এই দৌড়ে বিতর্কিত নেতারাও রয়েছেন। স্বেচ্ছাসেবক লীগের দুই নেতা বলেন, হত্যা ও চাঁদাবাজি মামলার আসামিরাও পদ পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। এমন দুজনকে প্রতিদিন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও ধানম-িতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে যেতেও দেখা গেছে বলে জানান তারা। তবে বিতর্কিত কাউকে স্বেচ্ছাসেবক লীগে স্থান দেওয়া হবে না বলে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। তিনি বলেন, একটি পরিচ্ছন্ন নেতৃত্ব উপহার দেওয়ার অভিপ্রায়ে আমরা কাজ করছি। আমরা পূর্ণাঙ্গ কমিটির কাজ ইতোমধ্যে সম্পন্ন করে রেখেছি।

গত ৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালি সফরে যাওয়ার আগে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ এবং দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোকে ২১ ফেব্রুয়ারির মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশ দেন।

জানা গেছে, গত কমিটির মতো স্বেচ্ছাসেবক লীগের এবারও ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি হচ্ছে। তবে পদ বিন্যাসে পরিবর্তন আসছে। যুগ্ম সাধারণ সম্পাদক ৩ জনের জায়গায় ৪ জন হচ্ছেন। সাংগঠনিক সম্পাদক দুজন বেড়ে ৯ জন হচ্ছেন। সহসভাপতি ১৭ জন ছিল, এবার ২১ জন করা হচ্ছে। এছাড়া কিছু পদ বিলুপ্ত এবং কিছু পদ সৃষ্টি করা হবে।

সরকার সম্প্রতি যে শুদ্ধি অভিযান চালায় তাতে যুবলীগের পরই সমালোচনায় পড়ে স্বেচ্ছাসেবক লীগ। ক্যাসিনো কারবারসহ নানা অনৈতিক কর্মকা-ে যুক্ত থাকার অভিযোগ ওঠে সংগঠনের সাবেক সভাপতি মোল্লা মো. আবু কাউছারের বিরুদ্ধে। গত বছরের ২৩ অক্টোবর তাকে পদ থেকে অব্যাহতিও দেওয়া হয়। তার ব্যাংক হিসাবও জব্দ করা হয়। আর অজ্ঞাত কারণে সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে সম্মেলনের যাবতীয় কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়। গত বছরের ১৬ ডিসেম্বর স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সম্মেলন হয়। এতে সভাপতি হন নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক হক আফজালুর রহমান বাবু।আস