উত্থান অব্যাহত: বাজারমুখী বিনিয়োগকারীরা

সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০

ঢাকা : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও শেষ দিকে ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক।

সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬০ কোটি ১২ লাখ ৯০ হাজার টাকা। এর আগে গত বছরের ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ডিএসইতে লেনদেন হয়েছিল ২৪১ কোটি টাকা। যা গত এক বছর ১৪ দিনের সর্বোচ্চ।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৯৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৭৬ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫৯২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬০ কোটি ১২ লাখ ৯০ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৮১৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫১ লাখ ১৯ হাজার টাকা।