লিবিয়া থেকে দেশে ফিরলেন ১৪৮ বাংলাদেশি

বুধবার, জানুয়ারি ২৯, ২০২০

ঢাকা : লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৪৮ জন অভিবাসী। বুধবার (২৯ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) এ তথ্য জানায়। সংস্থাটি জানায়, যুদ্ধাহত, কারাবন্দি থেকে মুক্ত হওয়া এমন ১৪৮ জনকে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) তাদের ভলান্টারি হিউম্যানিটেরিয়ান রিটার্ন (ভিএইচআর) কর্মসূচির মাধ্যমে লিবিয়া থেকে বাংলাদেশে ফিরতে সাহায্য করেছে।

আইওএম’র বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিবাসীদের ফিরিয়ে আনতে বিশেষ একটি ভাড়া করা বিমানের ব্যবস্থা করে আইওএম। মঙ্গলবার লিবিয়ার মিসারত বিমানবন্দর থেকে রওনা দিয়ে আজ বুধবার দুপুরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় বিমানটি। ফিরে আসা অভিবাসীদের মধ্যে আছেন যুদ্ধে আহত, সমুদ্রপথে ইউরোপ যেতে ব্যর্থ এবং লিবিয়ার জেলে বন্দি থাকা অভিবাসী।

ফিরে আসা এসব অভিবাসী সামাজিক সেবা, তাৎক্ষণিক সেবা, ফিরে আসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি, স্বাস্থ্য পরীক্ষা এবং বাংলাদেশ সরকারের দূতাবাসের সঙ্গে যোগাযোগ সহায়তা পেয়েছেন। আগামীতে এই অভিবাসীদের অর্থনৈতিক সহযোগিতাও করবে আইওএম যাতে তারা বাংলাদেশে আয় করে জীবন চালাতে পারেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইওএম- এর বাংলাদেশের চিফ অব মিশন বলেন, ‘লিবিয়ায় প্রতিকূল অবস্থা অব্যাহত থাকায় ঝুঁকিপূর্ণ বাংলাদেশিদের সুরক্ষা ও সহায়তা দিতে সর্বদা আমরা তৎপর। যারা ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে তাদের তাৎক্ষণিক সব ধরনের সহযোগিতা নিশ্চিত করছি আমরা। একই সঙ্গে ফিরে আসা অভিবাসীদের দীর্ঘমেয়াদি সহযোগিতাও করবো আমরা।’