মিলিশিয়াদের সংঘর্ষে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নিহত ৫০

বুধবার, জানুয়ারি ২৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের (সিএআর) হাউতে কট্টো অঞ্চলে মিলিশিয়াদের সংঘর্ষে কমপক্ষে ৫০ জন নিহত ও কয়েকজ ডজন আহত হয়েছে। এছাড়া কয়েক শতা মানুষকে তাদের বাড়ি থেকে বের করে দেওয়া হয়েছে। দেশটির স্থানীয় কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে। খবর আনাদুলু এজেন্সি।

হাউতে কট্টো অঞ্চলের কর্মকর্তা এভারিস্তে বিঙ্গুইনজি জানিয়েছেন, প্রায় ৫০ জনের মতো মারা গেছে। তাৎক্ষণিকভাবে কিছু লাশ আত্মীয়-স্বজনরা দাফন করায়, মৃতের সঠিক সংখ্যাটি বলা সম্ভব হচ্ছে না।

এই অঞ্চলে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর মধ্যস্থতার পর শহরটি অনেকটা শান্ত ছিল। সশস্ত্র দলগুলি তাদের পুরুষদের শহর থেকে সরিয়ে নিয়েছে এবং বাস্তুচ্যুত ব্যক্তিরা ফিরে আসতে শুরু করেছে, যোগ করেন তিনি।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের জনপ্রিয় নবজাগরণ ফ্রন্ট (এফপিআরসি) এবং কেন্দ্রীয় আফ্রিকান মুক্তিযোদ্ধা আন্দোলনের (এমএলসিজে) মধ্যকার সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। খনিজ সম্পদে ভরপুর দেশটির ক্ষমতায় বসতে এই দুই গ্রুপের সংঘর্ষে এ পর্যন্ত ১ হাজারের বেশি মানুষ মারা গেছে।

২০১৩ সালে দেশটির ক্ষমতার বলয়ে বসতে মিলিশিয়াদের সহিংসতার পর থেকে খনিজ সম্পদে সমৃদ্ধ হওয়া সত্ত্বেও দেশটি গভীর দারিদ্রপীড়িত। চলমান সংঘর্ষগুলি সিএআর-এ শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে প্রায় এক বছরের পুরনো চুক্তি ভঙ করে সর্বশেষ হামলার ঘটনা।