বাংলাবান্ধা স্থলবন্দরে করোনা ভাইরাস প্রতিরোধে মেডিকেল ক্যাম্প স্থাপন

বুধবার, জানুয়ারি ২৯, ২০২০

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি : চীনের মহামারী আকার ধারণ করা নোভেল করোনা ভাইরাস প্রতিরোধে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। দেশের একমাত্র চতুর্দেশিয় এই বন্দরে সতর্কাবস্থা জারি করা হয়েছে।

চীনের পাশ্ববর্তী দেশ ভারত, নেপাল ভুটানসহ বিভিন্ন দেশ থেকে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে শতশত পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করছে প্রতিদিন।

এর ফলে যাত্রীদের মাধ্যমে ভাইরাসটি দেশে প্রবেশ করার সম্ভাবনাও রয়েছে। ভাইরাসটি যেন কোনক্রমেই দেশে প্রবেশ করতে না পারে সেকারনেই সারাদেশের ন্যায় বাংলাবান্ধা স্থলবন্দরে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে।

গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) পঞ্চগড় সিভিল সার্জনের তত্বাবধানে ও তেতুঁলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বাস্তবায়নে মেডিকেল ক্যাম্প চালু করা হয়। মঙ্গলবার থেকে বুধবার (২৮, ২৯ জানুয়ারি) মোট ৪’শ জনের মাঝে এ সেবা প্রদান করা হয়েছে বলে জানিয়ছেন মেডিক্যাল টিম। এদিকে সকাল ১০টা থেকে সন্ধা ৬টা পর্যন্ত বন্দরে মেডিক্যাল ক্যাম্পের স্বাস্থ্যকর্মীরা যাত্রীদের স্বাস্থ্য পরিক্ষা করছেন।

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ভারতের দার্জিলিং, সিকিম ও নেপাল সহ বিভিন্ন রাজ্যে যাতায়াতের অধিক সুবিধা থাকায় বর্তমানে এ বন্দরে দেশের পর্যটকদের আগ্রহ বেড়েছে প্রচুর। কিন্তু হঠাৎ করে করোনা ভাইরাসের সর্তকতা পর্যটকদের কিছুটা বিড়ম্বনায় ফেলেছে। মেডিক্যাল টিমটি পরিচালনায় জনবল সংকট থাকায় যাত্রীদের সময় ক্ষেপন হচ্ছে বলে যাত্রিরা জানিয়েছে।