উৎপাদন বৃদ্ধির সাথে কমে আসবে মাংসের দাম : প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

রবিবার, জানুয়ারি ২৬, ২০২০

জাহিন সিংহ, সাভার থেকে : উৎপাদন যত বাড়বে বাজারে মাংসের দাম তত কমে আসবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

রোববার দুপুরে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এ বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপ এ যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী এসময় আরও বলেন, এক সময় বাংলাদেশে সব কিছুর উৎপাদন কম ছিলো। এখন উৎপাদন বেশী হয়েছে তাই বাজারে এর দাম দিন দিন কমে আসবে। কারণ চাহিদার সাথে দাম নির্ভর করে। কারণ আমাদের এই শিল্পটাকে টিকিয়ে রাখতে হলে আমাদেরও কিছুটা ত্যাগ শিকার করতে হবে।

তিনি আরো বলেন, এখন দেশের বাহিরে থেকে কোন মাছ আসেনা। আগে যেখানে ভারত ও মিয়ানমার থেকে মাছ আসতো এখন সেটা বন্ধ রয়েছে। এছাড়া দেশের বাহিরে থেকে কোন মাংস আমদানিও করা হচ্ছে না। কারণ আমাদের দেশের মাছ মাংসে আমরা স্বয়ং সম্পূর্ণ। উৎপাদন আরো বৃদ্ধি করলে কমে যাবে দামও।

দেশে কোন খাদ্য ঘাটতি নেই উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন সরকার খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। দেশের প্রতিটি মানুষের নিরাপদ খাদ্য নিশিচত করেছে সরকার।

এসময় অন্যান্যদের মধ্যে কৃষি প্রাণিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য সচিব জাকির হোসেন আকন্দ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল জব্বার শিকদার, বাংলাদেশ প্রাণিসম্পদ প্রতিষ্ঠান বিএলআরআইয়ের পরিচালক ড.নাথু রাম সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের চার শতাধিক বিজ্ঞানী অংশ গ্রহণ করেন দুই দিনব্যাপী এ বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপে।