স্কুল কেবিনেট নির্বাচন নেতৃত্ব দেয়ার স্পৃহা তৈরি করবে : শিক্ষামন্ত্রী

শনিবার, জানুয়ারি ২৫, ২০২০

ঢাকা : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্কুল কেবিনেটের ফলে শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্ব দেয়ার স্পৃহা তৈরি হবে। গণতান্ত্রিক চর্চা, নিজেদের অধিকার সম্পর্কে ধারণা, পরমতসহিষ্ণুতা ও পারস্পরিক শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আন্তরিকতা তৈরি, বিদ্যালয় থেকে শিক্ষার্থী ঝরে পড়ার হার রোধ হবে। সেইসঙ্গে শিক্ষার্থীরা নিজেদের মূল্যবোধ ও দায়িত্ব সম্পর্কে সচেতন হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রত্যেকের জীবনেই কাউকে না কাউকে নেতা মানতে হয়। এতে শৃঙ্খলা ও সময়ানুবর্তিতা বুঝতে পারে তারা। সেইসঙ্গে দায়িত্ববোধ তৈরি হবে নিজেদের মধ্যে।’

আজ শনিবার মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে খুদে শিক্ষার্থীদের স্কুল কেবিনেট নির্বাচনের ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

দেশের ৫৫৯টি উপজেলা ও থানায় মোট ২২ হাজার ৯২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তার মধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ছয় হাজার ৫৪২টি দাখিল মাদ্রাসা রয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পড়ালেখার পাশাপাশি ছাত্রছাত্রীদের সুনাগরিক হওয়ার যাবতীয় গুণাবলিও শিক্ষা দিতে হবে। মূল্যবোধ ও আত্মসচেতনতা তৈরিসহ দেশ ও জাতির সেবা করার মনমানসিকতা একজন শিক্ষার্থীকে বিদ্যালয় থেকেই অর্জন করতে হবে। কর্মজীবনে যাতে এর বাস্তব প্রয়োগ করতে পারে।’

আজ শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে। এ বছর মাধ্যমিক বিদ্যালয়ে এক লাখ ৩১ হাজার ৭২টি এবং মাদ্রাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মোট ভোটার এক কোটি ১৫ লাখ ৫৩ হাজার ৯১৬ জন। এর মধ্যে ছাত্রী ৬২ লাখ ৫১ হাজার ৬৮৩, যা মোট শিক্ষার্থীর ৫৪ দশমিক ১০ শতাংশ। ছাত্রের সংখ্যা ৫৩ লাখ দুই হাজার ২৩৩ জন।