রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিচ্ছে ৩৬টি দেশ: ত্রাণ প্রতিমন্ত্রী

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০

জাহিন সিংহ, সাভার থেকে : বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় এগার লক্ষ রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়ার জন্য নতুন করে ৩৬ টি দেশের প্রতিনিধিরা মিয়ানমারর সরকারকে চাপ দিচ্ছে বলে জানিয়েন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান।

মঙ্গলবার বিকেলে সাভার সদর ইউনিয়ন পরিষদের নতুন কার্যালয় উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান এসময় আরও বলেন, বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। গেল সপ্তাহে থাইল্যান্ডে আঞ্চলিক পরামর্শমূলক কমিটির (আরসিসি) পঞ্চদশ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে সেখানে বিশ্বের ৩৬টি দেশের মন্ত্রীরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় অন্যন্য ভুমিকা রাখায় তারা বাংলাদেশ সরকারের প্রশাংশা করা হয় সেখানে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে মিয়ারমার সরকারকে চাপ দেওয়ার কথা উল্লেখ্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় উল্লেখযোগ্য উন্নতি করেছে। বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে উপকুলীয় দুর্যোগে প্রাণ ও সম্পদের ক্ষতি কমিয়ে আনতে সরকার বিশেষ সাফল্য পেয়েছে বলেও বলেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিুর রহমান, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা দৌলা, সাভার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহাদাৎ হোসেন খাঁন,যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ফারুক হাসান তুহিন, সাভার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানা প্রমুখ উপস্থিত ছিলেন।