অতঃপর ইটিই’র অনশনে বশেমুরবিপ্রবি প্রশাসনের উদ্যোগ গ্রহণ

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০

ফয়সাল হাবিব সানি, গোপালগঞ্জ প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাথে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগকে একীভূতকরণের দাবিতে টানা ৩ মাসের অধিক সময় ধরে অবস্থান কর্মসূচি পালন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের ইটিই বিভাগের শিক্ষার্থীরা। প্রথমে তারা নিজ বিভাগের সামনে দীর্ঘদিন শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করে আসলেও তাতে বিশ্ববিদ্যালয় প্রশানের কাছ থেকে আশানুরূপ কোনো ফল না পাওয়ায় পরবর্তীতে গত ১৫ জানুয়ারি থেকে তারা আমরণ অনশনের ডাক দেন।

বিশ্ববিদ্যালয় সংলগ্ন শহীদ মিনারের সামনে তারা আমরণ অনশন কর্মসূচি পালন করলেও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহানের আশ্বাসে আমরণ অনশনে বসার ৯ ঘণ্টার মধ্যেই তারা তাদের আমরণ অনশন কর্মসূচি প্রত্যাহার করে নেন। কিন্তু তারপরও কোনো সুরাহা না মিললে আবারও তারা শহীদ মিনারের সামনে আমরণ অনশন কর্মসূচি পালন করতে থাকেন।

ইতোমধ্যেই আমরণ অনশন কর্মসূচি পালনকালে ২ শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাদেরকে চিকিৎসার জন্য ২৫০ শয্যাবিশিষ্ট গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু এতোকিছুর পর শেষমেশ টনক নড়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের। বিভাগ দু’টি একীভূতরকরণের সম্ভাব্যতা যাচাই নিমিত্তেই ১৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছেন এবার বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উল্লেখ্য যে, গত ১৭ অক্টোবর থেকে নিজ বিভাগকে ইইই বিভাগের সঙ্গে একত্রিত করবার জোর দাবিতে ক্লাস পরীক্ষার ফরম পূরণ না করেই ক্লাস পরীক্ষা বর্জন করে নিজেদের দীর্ঘ এ অনশন কর্মসূচি পালন করে আসছিলেন ভুক্তভোগী বিভাগের (ইটিই) শিক্ষার্থীরা। ইইই বিভাগের সাথে নিজেদের বিভাগের (ইটিই) সিলেবাসের ৮০ থেকে ৯০ শতাংশ মিল পরিলক্ষিত হলেও চাকরিক্ষেত্রসহ অন্যান্য নানান ক্ষেত্রে ইইই বিভাগের শিক্ষার্থীদের থেকে ইটিই বিভাগের শিক্ষার্থীরা কেনো পিছিয়ে পড়বেন এবং বঞ্চনার শিকার হবেন এমন কারণ দর্শিয়ে এই টানা ৯০ দিনেরও বেশি অবস্থান কর্মসূচিতে যোগদান করেন ওই (ইটিই) বিভাগের শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং উক্ত বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইটিই, ইইই সহ বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতিদের সমন্বয়ে ১৬ সদস্যবিশিষ্ট এ কমিটি গঠিত হবে বলে বশেমুরবিপ্রবি’র ইটিই বিভাগের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের চলতি (ভারপ্রাপ্ত) উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহান স্বাক্ষরিত এক বার্তার মাধ্যমে বিষয়টি সম্পর্কে অবগত হওয়া গেছে। আগামী ২৫ জানুয়ারি উপর্যুপরি কমিটির সভা অনুষ্ঠিত হবার কথাও বলা হয়েছে এবং এ সভায় কমিটির সকলকে অংশগ্রহণের জন্যও আহ্বান করা হয়েছে।