থানচিতে বংড কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০

অনুপম মারমা, থানচি (বান্দরবান) প্রতিনিধি : ‘‘সমবায় শক্তি, সমবায় মুক্তি” প্রতিপাদ্য নিয়ে বংড কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন (প্রস্তাবিত) ৫ম তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে ক্রেডিট ইউনিয়নের সকল সদস্যদের স্বর্তস্ফুর্ত অংশ গ্রহনের মধ্য দিয়ে উপজেলা গুরুত্বপূর্ণ এলাকায় বর্ণাঢ্য র‌্যালি প্রদর্শণ করেন ।

১৭ জানুয়ারী’ রোজ শুক্রবার থানচি সরকারী উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে সভায় বংড কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন (প্রস্তাবিত) সভাপতি নসরাং ত্রিপুরা সভাপতিত্ব করেন, থানচি সদর ইউপি চেয়ারম্যান ও ৩৬০ নং কোয়াইক্ষ্যং মৌজা হেডম্যান মাংসার ম্রো প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন । সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প-পার্বত্য চট্টগ্রাম কর্মসূচি কর্মকর্তা রেমন আসাম, হিসাব কর্মকর্তা উথোইয়াইং রাখাইন,উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা (অনুপম),কারিতাস সমাজ উন্নয়ন কর্মকর্তা. রামচন্দ্র ত্রিপুরা, শিক্ষক সাঅংপ্রু মারমা প্রমূখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত

আলোচনা সভায় ক্রেডিট ইউনিয়নের বাৎসরিক আয় ও ব্যয়ের প্রতিবেদন মাল্টি মিডিয়া মাধ্যমে উপস্থাপন করেন, ঋণদান কমিটি সভাপতি সুরেন্দ্র ত্রিপুরা, তিনি বংডঃ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন ২০১৮-২০১৯খ্রিঃ অর্থ বছরে শেয়ার ও সঞ্চয় আদায় হয়েছে ৫৪৫,৯২০/- এবং ৫০৫,৮৬৫/- টাকা এবং ১,৩৭৫,০০০/- টাকা ঋণ গ্রহণ করেছে ৮৭ জন। জুন,২০১৯খ্রিঃ পর্যন্ত শেয়ার ১২৩৯,৭৩০/-; সঞ্চয় ১৮৩৮৫৯/- এবং ঋণের স্থিতি ২৮৪১৪২৬/- টাকা।

আলোচনা সভায় বক্তারা বলেন, সময়োপযোগী একটি সামাজিক ও অরাজনৈতিক সংগঠন। এ সংগঠনের মাধ্যমে এলাকায় বিভিন্ন সম্প্রদায় এর মধ্যে ভ্রাতৃত্ববোধ সৃষ্টি হয়েছে। এলাকা জনগণের মধ্যে সঞ্চয়ের মনোভাব বৃদ্ধি পেয়েছে বিপদের দিনে এবং জরুরী মুহুর্তে সদস্য/সদস্যাবৃন্দ ক্রেডিট ইউনিয়ন হতে ঋণ ব্যবস্থা করছে যা মহাজনী/মাইক্রো ক্রেডিট প্রতিষ্ঠান হতে উ”চ হার সুদ এ ঋণ গ্রহণ হতে মুক্তি হয়েছে।

ক্রেডিট ইউনিয়নের বিভিন্ন কমিটি সদস্য/সদস্যা, সাধারণ সদস্য/সদস্যা কারিতাস বাংলাদেশ কে এলাকায় সততা, নিষ্ঠার ও জবাবদ্বিহিতা সাথে কাজ করার জন্য কৃতজ্ঞচিত্তে ধন্যবাদ জ্ঞাপন করেছে। এলাকায় আর্থ-সামাজিক উন্নয়ন কার্যক্রম কাজ অব্যাহত রাখার অনুরোধ করা হয়।