খোদ মোদীর নাগরিকত্ব নিয়েই সংশয়, পিটিশন দাখিল!

শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের নাগরিক কি-না এবং তা হয়ে থাকলে প্রয়োজনীয় নথিপত্র দিয়ে সেটি প্রমাণ করতে পারবেন কি না- এমন প্রশ্নে অধিকার দপ্তরে পিটিশন দাখিল করেছেন কেরালার এক ব্যাক্তি। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে এমন পরিস্থিতির মাঝে বিষয়টি চাঞ্চল্য ছড়িয়েছে। শুক্রবার (১৭ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করে।

গত ২৩ ডিসেম্বর ভারতের কেরালা রাজ্যের থ্রিসুর জেলার চালাকুদ্য এলাকার বাসিন্দা যোশি কাল্লুভিত্তিল তার পৌরসভার পাবলিক ইনফরমেশন অফিসারের কাছে তথ্য অধিকার (আরটিআই) আইনের প্রেক্ষিতে একটি অনুসন্ধানের আবেদন দাখিল করেন। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভারতের নাগরিকত্ব আছে কি-না এবং থাকলে সেটি তিনি প্রমাণ করতে পারবেন কি-না, তা জানতে চান যোশি। চালাকুদ্য পৌরসভার ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ওই আবেদন নয়াদিল্লির সেন্ট্রাল পাবলিক ইনফরমেশন অফিসারের কাছে পাঠানো হয়েছে।

জানা যায় যোশি ‘আম আদমি পার্টি’র কর্মী। তিনি জানান, এ পিটিশন তিনি নিজের প্রচারের জন্য দেননি। জনগণের পক্ষ থেকে তিনি এ কাজ করেছেন। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে উদ্বিগ্ন হাজার হাজার মানুষের চিন্তার প্রতিফলন এ পিটিশন। পাসপোর্ট অথবা আধার কার্ড নাগরিকত্ব প্রমাণ করার জন্য যথেষ্ট নয় বলে মানুষ আতঙ্কিত। তাই আমি জানতে চাই, প্রধানমন্ত্রীর কাছে নিজেকে ভারতের নাগরিক প্রমাণ করার জন্য ‘অনন্য’ কোনো নথিপত্র আছে কি-না এবং সেগুলো তিনি প্রমান করতে পারবেন কি না।