সূচকের উত্থান: লেনদেন তলানিতে

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০

ঢাকা : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। তবে দেড় ঘন্টা পর উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পায়। বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ১৯ কোটি ৯৮ লাখ ২৮ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৪২ কোটি ৮২ লাখ ৯৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৮৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪০৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করে ৯০৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৬১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৬২ কোটি ৮১ লাখ ৬০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৯ কোটি ৯৮ লাখ ২৮ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৫০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭ কোটি ৯৯ লাখ ১৭ হাজার টাকা।