সঙ্গীর মন জয় করবেন যেভাবে

বুধবার, জানুয়ারি ১৫, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : পারিবারিকভাবে বিয়ে হলে বেশিরভাগ ক্ষেত্রেই একজন অপরিচিত লোকের সঙ্গে ঘর বাধতে হয়। সে ছেলেই হোক আর মেয়েই হোক। বিয়েটা যেহেতু সফলভাবেই সম্পন্ন হয়েছে সেহেতু সংসারও শুরু।

তবে চলছে দুজন দুজনকে বোঝা-পড়ার সময়। হয়ত অনেকেই অনেকভাবেই চেষ্টা চালান সঙ্গীর মন জয় করতে। কিন্তু কিছুতেই তা হয়ে উঠছে না। বুঝতেও পারছেন না মানুষটাকে বোঝার বা তার মনের কাছাকাছি যাবেন ? তবে এই সদিচ্ছাটুকু থাকলেই একসময় ঠিকই পেরে উঠবেন। তার জন্য রয়েছে কিছু কৌশল। আসুন জেনে নেয়া যাক সেগুলো-

১. সুবিধা অসুবিধার প্রতি লক্ষ্য রাখুন
জীবন সঙ্গীর মন জিতে নিতে চাইলে প্রতিদিনের সংসারেই জীবন সঙ্গীর সুবিধা অসুবিধার দিকে খেয়াল রাখা উচিত। সঙ্গী কী খাবে, কখন ঘুমাবে, ক্ষুধা লেগেছে কিনা, ক্লান্ত কিনা, কী প্রয়োজন ইত্যাদি সব বিষয়ের প্রতিই জীবন সঙ্গীর হয়ে উঠতে হবে সচেতন। প্রতিদিনের একটু একটু আদর যত্নই ভালোবাসা বাড়িয়ে দেয় অনেক খানি। তাই জীবন সঙ্গীর মন জিতে নিতে চাইলে প্রতিদিন সঙ্গীর সুবিধা অসুবিধার দিকে লক্ষ্য রাখা জরুরী।

২. উপহার দিন
সঙ্গীর মন জিতে নিতে চাইলে সঙ্গীকে মাঝে মাঝে উপহার দেয়া উচিত। পৃথিবীর সব মানুষই জীবন সঙ্গীর কাছ থেকে উপহার আশা করে। প্রেমের সময় অধিকাংশ যুগলই উপহার আদান প্রদান করলেও বিয়ের পরে অধিকাংশ মানুষই তা করে না। সঙ্গীর মন জিতে নিতে চাইলে আপনার সামর্থ্য অনুযায়ী মাঝে মাঝে উপহার দিন তাকে। আর কিছু না হোক একটি ফুল নিয়ে তো চমকে দেয়াই যায় তাই না?

৩. নিজেকে আকর্ষণীয় করে তুলুন
জীবন সঙ্গীর মন জিতে নিতে চাইলে নিজেকে আকর্ষণীয় করে তোলাটা জরুরী। জীবন সঙ্গী আপনাকে সব সময়ই দেখে বলে নিজেকে অগোছালো রাখা উচিত না। প্রতিনিয়তই নিজের যত্ন নিন। সেই সঙ্গে জীবন সঙ্গীর পছন্দের সুন্দর পোষাক পরুন এবং সুগন্ধি ব্যবহার করুন। নিজেকে গুছিয়ে রাখলে সঙ্গীর মন জিতে নিতে পারবেন খুব সহজেই।

৪. সঙ্গীর পরিবারের যত্ন নিন
একটি মানুষকে জীবন সঙ্গী করা মানে নতুন একটি পরিবারের সাথে আত্মীয়তা হওয়া। আপনার জীবন সঙ্গীর সব চাইতে কাছের মানুষ তো তারাই। তাই আপনার জীবন সঙ্গীর মন জিতে নিতে চাইলে তার পরিবারের সুবিধা অসুবিধার দিকে লক্ষ্য রাখুন। তাদের বিপদে আপদে সব সময় তাদেরকে সাহায্য করুন। তাহলে আপয়ান্র জীবন সঙ্গীর মন জিতে নিতে পারবেন সহজেই।

৫. সঙ্গীকে স্বাধীনতা দিন
একজন মানুষকে জীবন সঙ্গী করা মানেই তার জীবনের সমস্ত স্বাধীনতা ছিনিয়ে নেয়া নয়। আপনার জীবন সঙ্গীকে যথেষ্ট পরিমাণে স্বাধীনতা দিন। তাকে তার নিজস্ব জগতটাকে উপভোগ করতে দিন। সারাক্ষণ তার পিছে পিছে না থেকে তাকে তার মত করে জীবনটাকে উপভোগ করতে দিন মাঝে মাঝে। তাহলে আপনার সঙ্গীর মন জিতে নিতে পারবেন আপনি।

৬. নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন
দাম্পত্য সম্পর্ক মানেই নিজেকে উজার করে দেয়া নয়। জীবন সঙ্গীর কাছে নিজের ব্যক্তিত্বকে উজার করে দিলে একটা সময়ের পর জীবনসঙ্গী একঘেয়ে বোধ করে। তাই জীবন সঙ্গীর সাথে নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন। জীবন সঙ্গীর প্রতি অতিরিক্ত নির্ভরশীল হবেন না। আপনার ব্যক্তিত্ব ও আত্মনির্ভরশীলতা আপনার জীবন সঙ্গীকে মুগ্ধ করবে।