২০২১ সালের বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা

রবিবার, জানুয়ারি ১২, ২০২০

ঢাকা : আগামী বছরের (২০২১) বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করা হয়েছে। ২০২১ সালের ইজতেমার প্রথম পর্বের তারিখ জানিয়েছে তাবলিগ জামাতের মাওলানা যোবায়েরপন্থী অংশ। ওই বছর ৮, ৯ ও ১০ জানুয়ারি প্রথম পর্বের ইজতেমা অনুষ্ঠিত হবে বলে জানান যোবায়েরপন্থী মুরুব্বি প্রকৌশলী মেজবাহ উদ্দিন।

আজ রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতের পর তিনি মাইকে এ ঘোষণা দেন। এর আগে এ বছরের ২৭ নভেম্বর ৫ দিনের জোড় ইজতেমা হবে বলেও তিনি জানান।

যোবায়েরপন্থী মাওলানারা জানান, শনিবার (১১ জানুয়ারি) রাতে তারা বৈঠক করেন। আলোচনার মাধ্যমে তারা আগামী বছরের ইজতেমার তারিখ নির্ধারণ করেন।

সরকারের বেঁধে দেওয়া নিয়ম অনুয়ায়ী, প্রথম পর্বের ইজতেমা শেষ হওয়ার চার দিন পর থেকে দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হয়। সেই অনুয়ায়ী, ২০২১ সালের দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা হবে ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি।

প্রসঙ্গত, গত শুক্রবার (১০ জানুয়ারি) ফজর নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ২০২০ সালের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব, যা আজ রোববার (১২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। প্রথম পর্বের পর ৪ দিন বিরতি দিয়ে আগামী শুক্রবার (১৭ জানুয়ারি) থেকে শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব, শেষ হবে ১৯ জানুয়ারি।

এদিকে, টঙ্গীর তুরাগ নদের তীরে শেষ হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে এই মোনাজাতে অংশ নেন।

তিন দিনব্যাপী আয়োজিত ইজতেমার প্রথম পর্বের শেষ দিন আজ বেলা ১১টা ১০ মিনিটে মোনাজাত পরিচালনা করেন রাজধানীর কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা যোবায়ের আহমেদ।

আখেরি মোনাজাতে অংশ নেন দেশি-বিদেশি লাখো মুসল্লি। মোনাজাতে ইহকালে শান্তি, পরকালের মাগফেরাত এবং বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। এ সময় মুসল্লিদের ‘আমিন-আমিন’ ধ্বনিতে ইজতেমা ময়দান মুখরিত হয়ে ওঠে। বেলা ১১টা ৪৫ মিনিটে মোনাজাত শেষ হয়।