লাখো নেতাকর্মী নিয়ে ব্যাপক শোডাউন দিল বিএনপি

মঙ্গলবার, ডিসেম্বর ১৭, ২০১৯

ঢাকা: মহান বিজয় দিবসে উদযাপন উপলক্ষে রাজধানীতে র‌্যালি করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। রাজধানীর নয়াপল্টন থেকে শুরু করে কাকরাইল মোড় হয়ে মালিবাগ মোড় পর্যন্ত বিস্তৃত ছিল র‌্যালিটি। র‌্যালি নিয়ে বিএনপি প্রায় ঘণ্টাব্যাপী ব্যাপক শোডাউন দেয়।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে দলের প্রধান কার্যালয় থেকে শুরু হয়ে র‌্যালিটি নাইটিঙ্গেল মোড়, কাকরাইল মোড়, শান্তিনগর হয়ে মালিবাগ মোড়ে গিয়ে আবার নয়াপল্টনে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতারা।

বিজয় দিবসের র‌্যালি হলেও নেতাকর্মীদের স্লোগান ছিল কারাবন্দি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মু্ক্িতর দাবি। তারা ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘আমার নেত্রী আমার মা/বন্দি হতে দেব না’, ‘জেলের তালা ভাঙাব, খালেদা জিয়াকে আনবো’, ‘বন্দি আছে আমার মা/ঘরে ফিরে যাবো না’ ইত্যাদি স্লোগানে উত্তাল করে তোলেন।

এছাড়াও দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামেও ব্যাপক স্লোগান দেন। স্লোগানে স্লোগানে নেতাকর্মীদের বেশ উজ্জীবিত দেখা গেছে।

জাতীয় পতাকাসহ বিভিন্ন ব্যানার ফেস্টুন হাতে রাজধানীর বিভিন্ন অঞ্চল থেকে মিছিল সহকারে এসে র‌্যালিতে অংশ নিয়েছেন তারা। কারো কারো হাতে রয়েছে খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্ল্যাকার্ড, কারো হাতে রয়েছে জিয়াউর রহমান ও তারেক রহমানের ছবি সম্বলিত প্লেকার্ড।

দুপুর ২টার মিছিলটি শুরু হওয়ার কথা থাকলেও বেলা ১১টার আগেই নয়াপল্টনে আসতে থাকেন নেতাকর্মীরা। দুপুরের আগেই নয়াপল্টনমুখী নেতাকর্মীদের ঢল নামে।

ফকিরাপুল থেকে নয়াপল্টন, বিজয়নগর, কাকরাইল মোড়, শান্তিনগর ও মালিবাগ মোড় পুরো এলাকায় রাস্তায় মানুষ আর মানুষ। অনেকটা যেন গণমিছিলেরই আবহ নেয় এই র‌্যালি। নাইটেংগেল থেকে বিকেল ৩টায় র‌্যালি শুরুর পর ৩০ মিনিটের মধ্যে অগ্রভাগ পৌঁছে যায় শান্তিনগরের কাছে, তখনও মিছিলের শেষ ভাগ ছিল ফকিরাপুল।