বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শনিবার, ডিসেম্বর ১৪, ২০১৯

ঢাকা : শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১৪ ডিসেম্বর) সকাল ৭টার দিকে রাষ্ট্রপতি আব্দুল হামিদ স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এরপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জানানো পর সর্বস্তরের মানুষ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা জানান শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান।

১৪ ডিসেম্বর বাঙ্গালি জাতির জীবনের একটি কালোদিন। দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নিধনের বেদনার দিন আজ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শেষ দিকে গোটা জাতি যখন মুক্তির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে, ঠিক তখনি রাতের আঁধারে পাক হানাদার ও রাজাকাররা মিলে জাতির এ শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে। বিজয়ের মাত্র দুইদিন আগে এই দিনে দেশ ও জাতিকে মেধাশূন্য করার জন্য ঘর থেকে তুলে নিয়ে রায়ের বাজারে হত্যা করা হয় জাতির শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, বুদ্ধিজীবীসহ বরেণ্য কৃতী সন্তানদের।

বুদ্ধিজীবী দিবসে হত্যাযজ্ঞের শিকার ও বধ্যভূমিতে যাদের লাশ শনাক্ত করা সম্ভব হয়েছে, তারা হলেন- অধ্যাপক মুনীর চৌধুরী, সাংবাদিক-সাহিত্যিক শহীদুল্লাহ কায়সার, ড. জেসি দেব, অধ্যাপক জ্যোতির্ময় গুহ ঠাকুরতা, অধ্যাপক আনোয়ার পাশা, ড. ফজলে রাব্বী, ড. মোফজ্জল হায়দার চৌধুরী, অধ্যাপক মুনীরুজ্জামান, অধ্যাপক গিয়াসউদ্দিন আহমেদ, ড. আলিম চৌধুরী, সাংবাদিক-সাহিত্যিক সিরাজ হোসেন, ড. গোলাম মোর্তজা, ড. মোহাম্মদ শফি, আলতাফ মাহমুদ, সেলিনা পারভীনসহ আরও অনেকে।

এ দিকে, শহীদ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।