৩ দফা দাবিতে বশেমুরবিপ্রবি’র কর্মচারীদের অবস্থান কর্মসূচি

বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯

ফয়সাল হাবিব সানি, গোপালগঞ্জ প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বেতনভাতা প্রদান ও চাকরি স্থায়ীকরণসহ ৩ দফা দাবি নিয়ে আজ বুধবার (১১ ডিসেম্বর) অবস্থান কর্মসূচি পালন করেছেন বশেমুরবিপ্রবিতে কর্মরত প্রায় দেড় শতাধিক কর্মচারী।

আজ সকাল সাড়ে ৯টা থেকে সকাল সাড়ে ১০টা অবধি এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। বিশ্ববিদ্যায়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে তারা তাদের অবস্থান কর্মসূচি আরও জোরদার করে তোলেন।

অবস্থান কর্মসূচিতে অংশ নেওয়া একাধিক কর্মচারী প্রাইমনিউজবিডি ডট কমকে জানান, কোনো রকমের নিয়োগপত্র ব্যতিরেকেই বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন তাদের কাজ করার অনুমতি প্রদান করেন এবং প্রতি মাস শেষে দৈনিক কাজের ভিত্তিতে তাদেরকে টাকাও প্রদান করতেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নতুন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহান গদিতে বসার পর নিয়োগ না থাকার জন্য ৪ মাস যাবৎ তাদের বেতন বন্ধ প্রক্রিয়াধীন রয়েছে। এদিকে তারা (কর্মচারীবৃন্দ) বিশ্ববিদ্যালয়ে ২ থেকে ৫ বছর যাবৎ কর্মরত আছেন বলেও অভিমত ব্যক্ত করেন।

তারা অভিযোগ করে প্রাইমনিউজবিডি ডট কমকে আরও জানান, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন তাদেরকে বেশ কয়েকবার নিয়োগের সান্ত্বনা দিলেও তা বাস্তবায়ন করে যাননি। এমতাবস্থায়, অর্থের অভাবে প্রাত্যহিক জীবন নিয়ে বিপাকের সম্মুখীন হচ্ছেন তারা।

অন্যদিকে, এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, `তাদের (কর্মচারীদের) নিয়োগ প্রদান আমার ক্ষমতার একেবারেই বাইরে। কেননা আমি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত (চলতি) উপাচার্য। আমি চাইলেও অনেক কিছু করতে পারি না এবং তাৎক্ষণিক যেকোনো সিদ্ধান্তও গ্রহণ করতে পারি না। তবে কর্মচারীদের সমস্যার কথা জানিয়ে আমি তা নিরসনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বরাবর চিঠি প্রদান করেছি।’ উল্লেখ্য, এই একই দাবিতে গত রবিবার (৮ ডিসেম্বর) প্রায় শতাধিক কর্মচারীর উপস্থিতিতে মানবন্ধনও অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ে।