নাইজারে সেনা ঘাঁটিতে হামলায় নিহত ৭১

বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : মালির সীমান্তবর্তী নাইজারের একটি সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ৭১ সৈন্য নিহত হয়েছেন। মঙ্গলবার (১০ ডিসেম্বর) কয়েকশ সন্ত্রাসী ও হামলা চালিয়েছে বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে মালির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটির পশ্চিমাঞ্চলীয় তিলাবেরি এলাকায় ভয়াবহ এই হামলা চালানো হয়েছে। এখন পর্যন্ত নাইজারের সেনাবাহিনীর ওপর চালানো সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা এটা।

বিবৃতিতে মালির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত ৭১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১২ জন। এছাড়া বেশ কয়েকজন এখনও নিখোঁজ রয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়, কয়েকশ সন্ত্রাসী ভার অস্ত্র নিয়ে ও হামলা চালায়। তবে সেনারাও পরবর্তীতে পাল্টা জবাব দিয়েছে। প্রায় তিন ঘন্টা ধরে চলা এ সংঘর্ষে সন্ত্রাসীদের অনেকেই প্রাণ হারিয়েছে।

স্থানীয় একটি সূত্র জানায়, সন্ত্রাসীরা ওই ঘাটিতে কামান ও গোলাবর্ষণ করেছে। যার কারণে হতাহতের সংখ্যা বেশি হয়েছে। তবে ওই হামলার জন্য কারা দায়ী তা এখনও নিশ্চিত করা হয়নি সরকারের পক্ষ থেকে। এছাড়া এই হামলার দায়ও কেউ স্বীকার করেনি।

তবে ধারণা করা হচ্ছে, এটি বোকো হারামের কাজ। কারণ, নাইজারের সরকারি বাহিনী দীর্ঘদিন ধরে সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

এদিকে স্বরণকালের ভয়াবহ এই হামলার সময় দেশে ছিলেন না প্রেসিডেন্ট ইসুফু মাহামাদু। তিনি শান্তি ও নিরাপত্তা বিষয়ক একটি সম্মেলনে অংশ নিতে মিসর সফরে ছিলেন। তবে ঘটনার পর ওই সফর সংক্ষিপ্ত করে তিনি দেশে ফিরেছেন বরে জানা গেছে।