মিয়ানমারের সেনাপ্রধানসহ চার কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের ওপর নিপীড়নের অভিযোগে মিয়ানমারের সেনা প্রধানসহ শীর্ষ চার সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কর্মকর্তারা হলেন মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং, সেনাবাহিনীর উপপ্রধান ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন, ৯৯ লাইট ইনফ্যানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ৩৩ লাইট ইনফ্যানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল অং অং।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট মঙ্গলবার (১০ ডিসেম্বর) এই সেনা কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে। এর আগেও মিয়ানমার সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

মিয়ানমার সেনাকর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত যে সব পদক্ষেপ নিয়েছে, তার মধ্যে এবার সবচেয়ে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে ওই কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রে কোনও সম্পদ থাকলে তা জব্দ করা হবে। তাদের সঙ্গে কোনও ধরনের ব্যবসায়ী কার্যক্রম চালাতে পারবেন না মার্কিন নাগরিকরা।

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে গাম্বিয়ার করা মামলায় মিয়ানমারের বিরুদ্ধে শুনানি চলছে। এর মধ্যেই মিয়ানমারের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে মার্কিন এই নিষেধাজ্ঞার ঘোষণা আসল।