প্রবল বিরোধিতা সত্ত্বেও লোকসভায় উঠছে ভারতের নাগরিকত্ব বিল

সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯

নিউজ ডেস্ক: বিক্ষোভ আর বিতর্কের মধ্যে সোমবার ভারতের লোকসভায় উঠছে নাগরিকত্ব সংশোধনী বিল। এদিন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই বিল পেশ করবেন।
ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বিলকে ঘিরে শাসক-বিরোধী দুই শিবিরই নিজেদের রাজনৈতিক অবস্থানে শান দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।
সিলেক্ট কমিটি ঘুরে গত জানুয়ারিতে লোকসভায় পেশ হয়েছিল সংশোধিত বিলটি। তাতে বলা হয়েছিল, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পারসি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ‘ধর্মীয় অত্যাচারের’ শিকার হয়ে ভারতে শরণার্থী হিসেবে রয়েছেন, তাদের নাগরিকত্ব দেওয়া হবে। ভিত্তিবর্ষ ধরা হয় ৩১ ডিসেম্বর, ২০১৪।
অর্থাৎ ওই দিনের আগে যারা ভারতে গেছেন, তারাই নাগরিকত্ব পাবেন। কিন্তু মুসলিম শরণার্থীদের বিষয়টি অনুচ্চারিত থাকে। স্পষ্ট হয়ে যায়, পার্শ্ববর্তী তিন মুসলিম দেশ থেকে আসা মুসলিমেরা সেদেশের নাগরিকত্ব পাবেন না।
এই বিলের প্রতিবাদে বিরোধী দল ইতিমধ্যে সরব হয়েছে। আসামসহ বিভিন্ন রাজ্যে প্রতিবাদ চলছে। কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে, বিলটি পেশ হলে তারা বিরোধিতা করবেন।
তৃণমূলও বিল নিয়ে আলোচনার সময় সব রকম বিরোধিতার প্রস্তুতি নিচ্ছে। দলীয় সূত্রের খবর, আপাতত লোকসভায় বিরুদ্ধে ভোট দেওয়ার সম্ভাবনাই বেশি। তবে এ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় তার সিদ্ধান্ত সংসদীয় নেতাদের শেষ মুহূর্তে জানাবেন।