ঘরোয়া উপায়ে দূর করুন হাঁটুর ব্যথা

সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯

বিনোদন ডেস্ক : সব বয়সের মানুষই জীবনের কোনো না কোনো সময়ে হাঁটুর ব্যথায় ভোগে। হাঁটু এমন একটি জটিল এবং গুরুত্বপূর্ণ জোড়া যা বসতে, দাড়াঁতে, হাঁটতে, দৌড়াতে, উপরে উঠতে এবং নামতে একান্ত প্রয়োজন। শরীরের বিভিন্ন জোড়ায় বিভিন্ন সমস্যার কারণে ব্যথা হয়।

হাঁটু শরীরের বড় একটি জোড়া এবং ওজন বহনকারী বিধায় হাঁটুতে বিভিন্ন সমস্যার কারণে ব্যথা বেশী হয়। কিছু সমস্যার ব্যথা হঠাৎ করে শুরু হয়; আবার কিছু ব্যথা আস্তে আস্তে শুরু হয় এবং দীর্ঘদিন ধরে চলতে থাকে। অনেক সময় ব্যথার ওষুধ খেয়েও অনেক সময় কমতে চায় না এই অসহ্য যন্ত্রনা। হাঁটুর ব্যথা কম করতে দেয়া হল কিছু ঘরোয়া উপায়-

১. বরফ হাঁটু ব্যথায় অদ্ভুত ভালো কাজ করে। একটি তোয়ালের মধ্যে কিছু বরফের টুকরো নিয়ে হাটুতে ব্যথা জায়গায় দিয়ে রাখুন। তবে খেয়াল রাখবেন যাতে আপনার ত্বকের সঙ্গে সরাসরি বরফের সংযোগ না হয়। এতে ব্যথা অনেক কম হয়।

২. হাঁটুর ওপরে চাপ দিয়ে বেশি কাজ করবেন না। বেশি সিড়ি ভাঙা বা দৌড়ানো হাঁটুর ব্যথার পক্ষে খারাপ। যদি বাধ্য হয়ে বেশি হাঁটা চলা করতে হয় তাহলে নি-ক্যাপ ব্যবহার করুন।

৩. অ্যাভোকাডো, আদা, বেরি এবং ওমেগা তিন সমৃদ্ধ মাছ হাঁটুর পক্ষে উপকারী।

৪. জুতার প্রতি নজর দিন। হিল যুক্ত জুতা হাঁটু ব্যথায় অত্যন্ত খারাপ।

৫. ফিজিওথেরাপিতে হাঁটু ব্যথা অনেকটা কম থাকে।

৬. অতিরিক্ত মাত্রায় সোডিয়াম থাকে যেসব খাওয়ারে সেগুলি এড়িয়ে চলা উচিত।

৭. টমেটো ও আলু আরথেরাইটিস সংক্রান্ত হাঁটু ব্যথা বাড়ায়।

৮. ভিটামিন সি হাঁটু ব্যথা কমাতে সাহায্য করে। ভিটামিন সি যুক্ত খাবার হাঁটু ভালো রাখে।

৯. সয়া প্রোটিন খেলেও কমে হাঁটু ব্যথা। ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বলেছেন, যেসব হাঁটুর ব্যথার রোগী তিন মাস প্রতিদিন সয়া প্রোটিন খেয়েছেন, তাদের হাঁটুর ব্যথা কমে গেছে এবং তাদের ব্যথার ওষুধও ব্যবহার করতে হয়েছে কম।