উইঘুর বিল এনে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: চীন

সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বিরুদ্ধে নিপীড়নের ঘটনায় মার্কিন পার্লামেন্টে বিল পাস হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে চীন। যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হওয়া ওই বিলকে আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে সতর্ক করে দিয়েছে বেইজিং। খবর রয়টার্সের।

চীনের পশ্চিমাঞ্চলীয় ওই প্রদেশের গভর্নর শোহরাত জাকির সোমবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উইঘুর নিয়ে বিতর্কিত প্রচারণা চালানোর অভিযোগ করেন। জাতিসংঘ ও আন্তর্জাতিক মানবাধিকার কর্মীরা বলছেন, জিনজিয়াংয়ের গণ-আটক কেন্দ্রে প্রায় ১০ লাখ উইঘুর মুসলিমকে আটকে রেখেছে বেইজিং।
তবে চীন বলছে, সন্ত্রাসবাদের লাগাম টানতে আটক কেন্দ্রে মুসলিমদের কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

উইঘুর মুসলিমদের নিপীড়ন ও হংকং বিক্ষোভকারীদের ব্যাপারে সম্প্রতি মার্কিন পার্লামেন্টে বিল পাসের ঘটনায় চিরবৈরী এ দুই দেশের সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এই উত্তেজনার ফলে দুই দেশের মাঝে প্রায় ১৭ মাস ধরে চলে আসা বাণিজ্য যুদ্ধের অবসানের যে সম্ভাবনা তৈরি হয়েছিল সেটিকে আরও জটিল করে তুলেছে।

গত মঙ্গলবার মার্কিন পার্লামেন্টের প্রতিনিধি পরিষদে একটি বিল পাস হয়। এই বিলে সংখ্যালঘু উইঘুর মুসলিম নিপীড়নের ঘটনায় বেইজিংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রস্তাব করা হয়।