ভারতেও এবার পেঁয়াজে আগুন, ১ কেজি ২০০ রুপি

রবিবার, ডিসেম্বর ৮, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে পেঁয়াজের বাজারে যে আগুন লেগেছে তার ফুলকি গিয়ে পড়েছে ভারতের বাজারেও। বাংলাদেশে যখন ২৭০-২৯০ কেজিতে উঠেছে পেঁয়াজ ভারতের বাজারগুলোতে তখন প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ রুপিতে।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, দুই সপ্তাহ আগেই পাইকারি বাজারে ১০০ কেজি অর্থাৎ আড়াই মণ পেঁয়াজের দাম ছিল ৫ হাজার রুপি। সমান পরিমাণ পেঁয়াজের দাম ৩ গুণ বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৪ হাজার রুপিতে।

পেঁয়াজের এই অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রতিবাদে দিল্লি, মুম্বাই, কলকাতাসহ বড় বড় শহরগুলিতে কংগ্রেস ও বিরোধীদলগুলো রাস্তায় নেমেছে। বিজেপি সরকারের নিয়ন্ত্রণহীন মুক্তবাজার অর্থনীতি ও সরকারের মদদে বাজার সিন্ডিকেটকে পেঁয়াজের দাম বৃদ্ধির জন্য দায়ি করা হচ্ছে।

১৩০ কোটি মানুষের দেশ ভারতে প্রতি বছর পেঁয়াজের চাহিদা প্রায় দেড়শো লাখ টন। এর মধ্যে কর্ণাটকের ২০.১৯ লাখ টন পেঁয়াজ লাগে প্রতিবছর। কিন্তু চলতি বছর চাহিদার তুলনায় জোগান এতটাই কম যে ব্যবসায়ীরাও হিমশিম খাচ্ছেন। এমনকি ব্যাঙ্গুলুরুর নামিদামি হোটেলগুলো ও বাসাবাড়িতেও পেঁয়াজের ব্যবহার বন্ধ হয়ে গেছে।

বাজার নিয়ন্ত্রণে ফরিয়া দালালদের ধরতে ভারতের বিভিন্ন রাজ্যে অভিযান চালাচ্ছে রাজ্য সরকার। তবে কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না পেঁয়াজের দাম।