কিভাবে জোড়া লাগাবেন সম্পর্ক

রবিবার, ডিসেম্বর ৮, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : জীবনে চলার পথে আমরা জেনে না জেনে অনেক সময় সম্পর্ক নামক এই নমনীয় ব্যাপারটাকে আঘাত করে ফেলি। যার ফলাফল স্বরূপ বালির বাঁধের মতো আমাদের সম্পর্কের প্রাসাদটি ভেঙে পড়ে। ভাঙ্গা কাঁচ যে কখনোই জোড়া লাগে না- কথাটি আমরা কম-বেশি সবাই জানি।

তেমনি সম্পর্কের ক্ষেত্রেও দেখা যায়, কোনো কোনো সম্পর্ক কখনই জোড়া লাগে না। অনেক সম্পর্ক আবার সময়ে ঠিক হয়ে যায়। পুরনো সম্পর্ক নতুন করে গড়ে তোলার জন্য তাই দরকার কিছুটা সময়।

মনোবিদরা বলেছেন, ৪টা জিনিস করলে এবং দু’পক্ষ নিজেদের একঘেয়েমি থেকে বেরিয়ে আসতে পারলেই ভেঙ্গে যাওয়া সম্পর্ক জোড়া লাগানো সম্ভব।

যোগাযোগ : রাগ, অভিমান ভুলে আবারও প্রিয় মানুষটির সাথে যোগাযোগ করুন। একে অপরের সঙ্গে যত বেশি কথা বলবেন, দেখবেন সম্পর্কটা তত বেশি সহজ হয়ে যাচ্ছে। এটি অতীতের ভাঙ্গন ধরার কারণ শুধরাতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনি আপনার রাগগুলো প্রিয় মানুষটির সামনে প্রকাশ করলেও কিন্তু দোষ ধরবেন না। তাহলে পরিস্থিতি আরও ঘোলাটে হবে।

সময় দিন : নতুন করে সম্পর্ক পুনরুদ্ধারে দরকার একটু বেশি মনোযোগী হওয়া। আপনার সকল মনোযোগ প্রিয় মানুষর দিকে করে তাকে একটু সময় দিন। দেখবেন সব ঠিক হয়ে গেছে। এজন্য আপনি কাজের ফাঁকে তাকে এক আধটা এস এম এস কিংবা কল করতে পারেন। আবার হঠাৎ অফিস থেকে ফিরে সিনেমায়ও চলে যেতে পারেন। তাহলে সম্পর্কটা সহজেই ভালো হয়ে যাবে।

ডেটিং : সময় করে মাঝে মাঝেই ডেটিংয়ে যান। একবার যদি বুঝতে পারেন এর ওর পেছনে ছোটার থেকে দু’জনে একসঙ্গে থাকাটাই নিরাপদ। তাহলে দেখবেন, ধীরে ধীরে সব স্বাভাবিক হচ্ছে। এক্ষেত্রে শহরের অচেনা জায়গায় ঘুরে আসতে পারেন দু’জনে। আবার কখনও যেতে পারেন হলে কিংবা ডিনারে। সম্পর্কের একঘেয়েমি কাটাতে এগুলো সাহায্য করবে।

ধৈর্য্য ধরুন : সবসময় বেশি কথা না বলে একটু শোনার মানসিকতা তৈরি করুন। তাকে যদি আপনি একটু বেশি গুরুত্ব দেন তাহলে সম্পর্কটা এমনিতেই ভালো হতে বাধ্য।

সম্পর্ক পুনরুদ্ধারে উপরোক্ত উপায়গুলো কাজে লাগান। দেখবেন সফল আপনি হবেনই।