সূচক ও লেনদেন বৃদ্ধি

বুধবার, ডিসেম্বর ৪, ২০১৯

ঢাকা : সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর সেল প্রেসারে উত্থানের মাত্রা হ্রাস পেতে থাকে। বুধবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৮৬ লাখ ২৩ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৬১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ৬ লাখ ১৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬১৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪১২ কোটি ৩৭ লাখ ৯১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৮৬ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৬৭৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার টাকা।