নিয়ন্ত্রণে রাখুন দেহের হরমোন এর পরিমান

সোমবার, ডিসেম্বর ২, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : হরমোন এর নিয়ন্ত্রন মানব দেহের অত্যান্ত প্রয়োজনীয় একটি উপাদান। হরমোন’এর ভারসাম্য নষ্ট হলে দেহের ওজন বেড়ে যায়। শুধু তাই নয়- পড়তে শুরু করে চুল, ত্বকে রুক্ষতা চলে আসে, দুর্বলতা, অরুচি ও বিষণ্ণতার মতো নানা মারাত্মক শারীরিক অসুস্থতাও দেখা দেয়।

তাই দেহের হরমোন’এর ভারসাম্য বজায় রাখা খুবই জরুরী। কিন্তু নিজের ভুলের কারণেই অনেক সময় দেহের হরমোন’এর ভারসাম্য নষ্ট করে ফেলেন অনেকেই। আজ চলুন জেনে নেয়া যাক দেহের এই হরমোন’এর ভারসাম্য বজায় রাখার দারুণ কার্যকরী কিছু নিয়ম দেয়া হলো।

১) ভিটামিন ডি ৩:
ভিটামিন ডি৩ দেহের হরমোন’এর ভারসাম্য নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। সূর্যের আলো বিশেষ করে ভোরের আলতো আলোতে দেহে ভিটামিন ডি উৎপন্ন হয়। এছাড়াও ডিমের কুসুম, মাছের তেল, কমলার রস ইত্যাদিতেও রয়েছে ভিটামিন ডি৩।

২) ক্যাফেইন কম গ্রহণ করুন :
কিছুকিছু ক্ষেত্রে ক্যাফেইন অনেক উপকারী হলেও হরমোন’এর অনেক সমস্যার জন্য দায়ীএই ক্যাফেইন।হরমোন’এর ভারসাম্যের জন্য ক্যাফেইন সমৃদ্ধ খাবার খাওয়া কমিয়ে দিন।

৩) পরিমিত বিশ্রাম এবং পর্যাপ্ত ঘুম :
বিশ্রাম ও ঘুমকম বা বেশী হলে দেহের হরমোন’এর ভারসাম্য নষ্ট হয়। কম ঘুম যেমন দেহের হরমোন’ এর জন্য খারাপ তেমন বেশী ঘুমও খারাপ। ভারসাম্য বজায় রাখতে চাইলে প্রতিদিন পর্যাপ্ত ঘুম এবং পরিমিত বিশ্রামের প্রয়োজন।

৪) ব্যায়াম নিয়ন্ত্রণ করুন :
যখন ব্যায়াম করা হয় তখন আমাদের দেহে হরমোন’এর নিঃসরণ হয়, কারণ তখন দেহের গ্ল্যান্ড খুলে যায়। কিন্তু অতিরিক্ত ব্যায়াম করলে হরমোন’এর অতিরিক্ত নিঃসরণ ঘটে যা হরমোন ভারসাম্য নষ্ট করে দেয়। দিনে ২০ মিনিট করে সপ্তাহে ৩ দিন ব্যায়ামই যথেষ্ট হরমোন’এর ভারসাম্য ঠিক রাখার জন্য।

৫) দেহে টক্সিক কসমেটিক ব্যবহার বন্ধ করুন :
যেসকল প্রোডাক্টে ডিইএ, প্রপেলিন গ্লাইকল, সোডিয়াম লউরেল সালফেট ও প্যারাবিন রয়েছে তা ব্যবহার বন্ধ করে দিন। কারণ এতে দেহের হরমোন ভারসাম্য নষ্ট হয়।