গরু ‘ট্রাফিক আইন’ অমান্য করলেও গুনতে হবে জরিমানা!

সোমবার, ডিসেম্বর ২, ২০১৯

ঢাকা : সড়কে শৃঙ্খলা ফেরাতে বাংলাদেশে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করা হয়েছে। এ নিয়ে আলোচনা-সমালোচনা আছে। তবে নতুন এ আইন বাস্তবায়নে যাত্রী, পথচারী তথা সবাইকে আন্তরিকভাবে সহযোগিতার আহ্বান জানানো হয়েছে। এমনকি সড়ক আইন অমান্যকারীর জন্য শাস্তির বিধানও রাখা হয়েছে।

কিন্তু মানুষ না হয়ে সেই আইন অমান্যকারী যদি হয় অবলা কোনও গরু, তবে! না, তাতেও কোনও ছাড় নেই। জরিমানা গুনতেই হবে। ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের কাটোয়া পৌরসভা সড়কে গরুর উপদ্রব কমাতে অভাবনীয় এই ব্যবস্থা গ্রহণ করেছে। যেখানে গরুর আইনভঙ্গের জন্য গরুর মালিককে জরিমানা দেয়ার আইন করা হয়েছে।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, কাটোয়া শহরের বিভিন্ন সড়ক ও রেলগেটসহ গরুর উৎপাত চরম পর্যায়ে পৌঁছেছে। দলে দলে গরু রাস্তায় নেমে যানজটের সৃষ্টি করে। রাস্তার পাশে থাকা শাক-সবজির দোকানগুলোতে হামলা চালিয়ে সব খেয়ে ফেলে। গরুর এই উপদ্রবে সবসময় ভয়ে থাকেন নারী-শিশুরা। রাস্তা দিয়ে চলাফেরাও দায় হয়ে উঠেছে।

এলাকাবাসীর অভিযোগ, কাটোয়ার অনেক গোপালক তাদের গরুগুলো সকাল-সন্ধ্যা ছেড়ে রাখেন। তাকে স্থানীয় লোকজনের ভোগান্তির অন্ত থাকে না।

এ বিষয়ে কাটোয়া পৌরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন, ‘গরুগুলো রাস্তায় অবাধে বিচরণ করায় সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের প্রচণ্ড সমস্যা হচ্ছে। ঘটছে দুর্ঘটনাও। এজন্যই গরুর মালিকদের সতর্ক করতে জরিমানার ব্যবস্থা করা হয়েছে।’