সঙ্গীর সঙ্গে যোগাযোগটা বাড়াতে

রবিবার, ডিসেম্বর ১, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : সঙ্গীর সঙ্গে আপনার যোগাযোগটা কেমন? যখন তার সাথে বলার মতো কোনো কথা থাকেনা, বা যেসব কথা বললেও হয় না বললেও হয়; এমনটা হলে কিন্তু খারাপই। তাই এসবের লক্ষণ দেখলেই আগেই সতর্ক হন। দুজনের সম্পর্কটা ভালো দিকে গড়াতে আগে থেকেই ব্যবস্থা নেওয়া ছাড়া উপায় নেই। রইল কিছু সহজ পরামর্শ-

কথা বলার সময় মনোযোগী হওয়া দরকার
একবার পরস্পরের সান্নিধ্যে অভ্যস্ত হয়ে গেলে আমরা কথা বলি ঠিকই, কিন্তু সে কথায় মনোযোগ দিই না। কাজ সারতে সারতে ছোটখাটো কথা হয়। অন্য কাজ করতে করতে কথা বলতেই পারেন, কিন্তু মনটা সম্পূর্ণ অন্যদিকে রাখলে চলবে না। হুঁ হাঁ করে সেরে দেবেন না, স্বামী কী বলছেন তা সচেতনভাবে শুনুন।

দূরে রাখুন গ্যাজেট
সপ্তাহান্তের ছুটিই একমাত্র সময় যখন স্বামী-স্ত্রী বাড়িতে সময় কাটাতে পারেন। এই সময়টা পুরোপুরি কাজে লাগান। সারাদিন ফোনে বা কম্পিউটারে মুখ গুঁজে কাটিয়ে দেবেন না। পরস্পরের সঙ্গে সময় কাটান, গল্প করুন। সপ্তাহের দিনগুলোতেও অন্তত আধঘণ্টা নিজেদের মধ্যে কথা বলা দরকার। এই সময়টা ফোন ঘাঁটবেন না।

আগে থেকে কিছু ধরে নেবেন না
স্বামীর কোনও আচরণ দেখে মনে প্রশ্ন জাগলে সরাসরি প্রশ্ন করুন, উনি যা উত্তর দেবেন তা খোলা মনে শুনুন। আগে থেকে কিছু মনের মধ্যে ধরে নেবেন না।

একসঙ্গে কাজ করুন
সংসারে এমন অনেক কাজ আছে যা আপনারা একসঙ্গে করতে পারেন। দু’জনে মিলে বাজার করতে যান, বাগানের গাছের পরিচর্যা করুন, ছুটির দিনে একসঙ্গে রান্নাও করতে পারেন। তাতে কাজের একঘেয়েমি যেমন কাটবে, তেমনি পরস্পরের সঙ্গে কথা বলার অনেক বিষয়ও পাবেন।