বিষ বিজ্ঞানে বিশ্বে ইরানের অবস্থান ১৬তম

শনিবার, নভেম্বর ২৩, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: বিষ বিজ্ঞানের (টক্সিকোলজি) ওপর বৈজ্ঞানিক নিবন্ধ তৈরিতে বিশ্বে ১৬তম অবস্থানে রয়েছে ইরান। শহিদ বেহেশতি ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সের প্রধান আলিরেজা জালি এই তথ্য জানিয়েছেন।

মেডিকেল বিশ্ববিদ্যালয়টির ফার্মাসি অনুষদের কনফারেন্স হলে আয়োজিত ১৫তম ইরানিয়ান টক্সিকোলজি কনফারেন্সে বিষবিজ্ঞানে আন্তর্জাতিক পর্যায়ে ইরানের অবস্থান নিয়ে কথা বলেন তিনি। এসময় তিনি এই তথ্য জানান। সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞদের অংশগ্রহণে সম্মেলন ১৯ নভেম্বর শুরু হয়ে চলে ২২ নভেম্বর পর্যন্ত।

বেহেশতি ইউনিভার্সিটির প্রধান জানান, ইরান বিগত ২০ বছরে টক্সিকোলজির ওপর বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক উদ্ধৃতি, নির্ভরযোগ্য নিবন্ধ ও নতুন কর্ম সৃষ্টিতে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। সাম্প্রতিক বছরগুলোতে জ্ঞান উৎপাদন ও ফলিত টক্সিকোলজি গবেষণায় তার দেশ খুবই প্রসিদ্ধ অবস্থান অর্জন করেছে বলে জানান তিনি।

জালি বলেন, আমাদের দেশে টক্সিকোলজির বিশেষ অবস্থান রয়েছে। তবুও আমরা শিল্প, খনি, শোধনাগার, তেল, পরিবেশ, কৃষি, বাস্তুতন্ত্র, জলাভূমি, পরিষ্কার শক্তি, খাদ্য এবং প্রাণিসম্পদে এই সক্ষমতা ব্যবহারে অবহেলা করেছি। সূত্র: সংবাদ সংস্থা আইআরএনএ।