পথে পথে শ্রমিক ধর্মঘট, অচল সারা দেশ

বুধবার, নভেম্বর ২০, ২০১৯

ঢাকা : নতুন সড়ক পরিবহন আইন সংশোধনসহ ৯ দফা দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট ও কর্মবিরতি পালন করছে বাংলা‌দেশ ট্রাক কাভার্ডভ্যান মা‌লিক-শ্রমিক ঐক্য প‌রিষদ। বুধবার (২০ নভেম্বর) সকাল ৬টা থে‌কে দেশের প্রায় সব জেলায় এ ধর্মঘট শুরু হয়। ফলে আজ সকাল থেকে রাজধানীসহ বিভিন্ন জেলা সড়কে কোনও পণ্যবাহী গাড়ি চোখে পড়ছে না।

এদিকে ট্রাক কাভার্ডভ্যান মা‌লিক-শ্রমিক ঐক্য প‌রিষদ আহুত অনির্দিষ্টকালের ধর্মঘটে দেশের অর্থনীতি তথা ব্যবসা-বাণিজ্যের ওপর বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার (১৯ নভেম্বর) কাভার্ডভ্যান ট্রাক মা‌লিক এসোসিয়েশনের তেজগাঁও কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচির ঘোষণা দেয়া হয়। তাদের দাবি, নতুন আইন বাতিল করতে হবে এবং নতুন আইন সংশোধনে মালিক ও শ্রমিকদের প্রতিনিধিদের রাখতে হবে।

শ্রমিকদের এই আন্দোলনে সমর্থন জানিয়ে আন্দোলনকে যৌক্তিক বলে দাবি করেছে বিএনপি।

সড়কে দুর্ঘটনা ও শৃঙ্খলা ফেরাতে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ মোটরযান অধ্যাদেশ-১৯৮৩ এবং মোটরযান বিধিমালা-১৯৮৪ পরিবর্তন চায়। তবে গত ১ নভেম্বর থেকে কার্যকর হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ পরিবহন শিল্পকে ধ্বংসের একটি সূক্ষ নীলনকশা বলে দাবি ট্রাক কাভার্ডভ্যান মা‌লিক-শ্রমিক ঐক্য প‌রিষদ নেতাদের।