দুই জিম্মির বিনিময়ে তিন তালেবান নেতা মুক্ত

বুধবার, নভেম্বর ২০, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নাগরিক কেভিন কিন ও অস্ট্রেলিয়ার টিমোথি উইকস নামে দুইজনকে জিম্মিদশা থেকে মুক্তি দিয়েছেন তালেবান। বিনিময়ে তিনজন তালেবান নেতাকে ছাড়িয়ে নিয়েছেন তারা।

তালেবানের বন্দিদশা থেকে মুক্তি পাওয়া ইংরেজির দুই অধ্যাপক হলেন, যুক্তরাষ্ট্রের নাগরিক কেভিন কিন ও অস্ট্রেলিয়ার টিমোথি উইকস।

তিন বছর আগে কাবুলের আমেরিকান ইউনিভার্সিটি অব আফগানিস্তানের সামনে থেকে তালেবান বন্দুকধারীরা তাদের অপহরণ করেছিল।

ওদিকে, তাদের মুক্তির বিনিময়ে আফগান কর্তৃপক্ষ কারাগারে আটক তিন তালেবান নেতাকে মুক্তি দিয়েছে। আফগানিস্তান থেকে তারা কাতার পৌঁছেছেন বলে জানায় বিবিসি।

আফগান কর্মকর্তারা বলেন, তালেবানের সঙ্গে আফগানিস্তানে শান্তি ফেরানোর আলোচনা পুনরায় শুরু করতে এ বন্দি বিনিময় করা হয়েছে।

গত সপ্তাহে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ বিষয়ে বলেছিলেন, ‘এই সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন ছিল। তবে এটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও বটে। বিশেষ করে মানবিক দিক দিয়ে।’

যে তিন তালেবান নেতাকে ছেড়ে দেওয়া হয়েছে তারা হচ্ছেন- আনাস হাক্কানি (হাক্কানি গ্রুপের গুরুত্বপূর্ণ নেতা, যিনি জঙ্গি দলটির জন্য তহবিল সংগ্রহ করতেন) এবং আরো দুজন ঊর্ধ্বতন তালেবান কমান্ডার হাজি মালি খান এবং হাফিজ রশীদ।

তিনজনের বিনিময়ে তালেবান দুই পশ্চিমা জিম্মি ছাড়াও আফগান সেনাবাহিনীর ১০ সদস্যকে মুক্তি দিয়েছে।

তালেবানের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, বন্দি বিনিময়ের কাজ ‘সফলভাবে সম্পন্ন’ হয়েছে। ‘এই উদ্যোগ শান্তি আলোচনার পথে অগ্রসর হওয়ার জন্য এবং আত্মবিশ্বাস গঠনের পথে ইতিবাচক পদক্ষেপ।’