আফগানিস্তানে মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত, ২ সেনা নিহত

বুধবার, নভেম্বর ২০, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে একটি মার্কিন হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে দুই জন নিহত মার্কিন সেনা নিহত হয়েছে। দেশটির তালেবান বিদ্রোহীরা গুলি করে হেলিকপ্টারটি বিধ্বস্ত করার দাবি করেছে। যদিও মার্কিন বাহিনী তা অস্বীকার করেছে।

খবর রয়টার্স’র রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় লোগার প্রদেশে এই ঘটনা ঘটেছে। হেলিকপ্টার বিধ্বস্তের পর এক টুইট বার্তায় তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন,‘গত রাতে লোগার প্রদেশের পানগ্রাম অঞ্চলের একটি আস্তানায় মার্কিন সেনাবাহিনী অভিযান চালানোর চেষ্টা করলে তালেবান বিদ্রোহীরা গুলি করে একটি মার্কিন চিনকক হেলিকপ্টার ভূপাতিত করেছে।’ তবে মার্কিন সেনাবাহিনী বলছে, হেলিকপ্টার বিধ্বস্তের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। তবে প্রাথমিক প্রতিবেদন বলছে শত্রুর গুলিতে তা বিধ্বস্ত হয়নি।

আফগানিস্তান প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র ফাওয়াদ আমান বলেছেন, হেলিকপ্টার বিধ্বস্তের সঙ্গে শত্রুর গুলির কোন সম্পর্ক নেই। এই ঘটনায় কোন আফগান নিরাপত্তা বাহিনীর কোন সদস্য আহত হননি। উল্লেখ্য, দুই দিন আগে তালেবানরা তাদের হাতে আটক দুই বিদেশি বন্দির বিনিময়ে আফগান নিরাপত্তা বাহিনীর হাতে আটক তিন কমান্ডারকে মুক্ত করেছে। ধারণা করা হচ্ছিল আফগান সরকারের সঙ্গে তালেবান সম্পর্ক উন্নতির দিকে যাচ্ছে। তবে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা অন্য ইঙ্গিতই দিচ্ছে।