সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে পাকিস্তান, লক্ষ্য কি ভারত?

মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : বিতর্কিত জম্মু-কাশ্মির ইস্যুকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে গেল কয়েক মাস ধরে উত্তেজনা চরমে। আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায়ও সংকট সমাধান হচ্ছে না। প্রতিনিয়তই দুদেশের বিপরীতমুখি অবস্থানে প্রাণহানির ঘটনা ঘটছে। দিল্লি-ইসলামাবাদ পাল্টাপাল্টি হুমকি-হুঁশিয়া দিয়েই যাচ্ছে।

ঠিক এই সময়েই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। গতকাল সোমবার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য (এসএসবিএম) ক্ষেপণাস্ত্র শাহীন-১ এর সফল পরীক্ষা চালানো হয়েছে।

মঙ্গলবার পাকিস্তান আন্তঃবাহিনীর জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) বিবৃতির বরাত দিয়ে দেশটির শীর্ষ সংবাদ মাধ্যম ডন অনলাইনের খবরে এ কথা জানানো হয়েছে।

আইএসপিআর-এর বিবৃতিতে প্রশিক্ষণ অনুশীলন তথা সামরিক বাহিনীর স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের অভিযান পরিচালনার সার্বক্ষণিক প্রস্তুতির অংশ হিসেবে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে।

এই সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে পাক সামরিক বাহিনী দেশের শক্তিশালী সমরাস্ত্রগুলো সামলানো ও অভিযান পরিচালনায় উচ্চ দক্ষতার প্রদর্শন করেছে।

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র শাহীন-১ যেকোনও ধরনের অস্ত্র (ওয়ারহেড) বহনে সক্ষম। যে ক্ষেপণাস্ত্রটি ৬৫০ কিলোমিটার দূরে লক্ষ্যবস্ততে আঘাত হানতে পারবে।

সবশেষ গেল আগস্টে পাকিস্তান গজনবি নামে এক ধনের একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছিল।